ওয়ার্ল্ড ইনসাইড

পর্যাপ্ত অস্ত্রের অভাবে ক্ষুব্ধ ইউক্রেনের কমান্ডার


প্রকাশ: 02/07/2023


Thumbnail

পর্যাপ্ত অস্ত্র ও গোলাবারুদের অভাবে মন্থর গতিতে এগোচ্ছে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত রুশবিরোধী পাল্টা আক্রমণ। শুক্রবার (৩০ জুন) প্রকাশিত এক সাক্ষাৎকারে পশ্চিমা মিত্রদের প্রতিশ্রুত অস্ত্র সরবরাহের ধীরগতি নিয়ে ক্ষোভ প্রকাশ করে এমনটাই দাবী করেছেন ইউক্রেনের প্রধান সামরিক কমান্ডার ভ্যালেরি জালুঝনি।

জালুঝনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণের ধীরগতি নিয়ে মিত্রদেশগুলো যখন অভিযোগ তুলে, তখন এই বিষয়টি আমাকে ‘বিরক্ত’ করে। মিত্রদের প্রতিশ্রুত অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমানের জন্য ইউক্রেন অপেক্ষা করছে জানিয়ে জালুঝনি বলেন, ‘আমাদের ১২০টি যুদ্ধবিমানের প্রয়োজন নেই। কেননা, পুরো বিশ্বকে হুমকি দেবো না আমরা। অল্প সংখ্যক বিমানই যথেষ্ট।’পাল্টা আক্রমণের ধীর গতি নিয়ে কয়েকটি পশ্চিমা দেশ প্রশ্ন উত্থাপন করলে জবাবে এমন কথা বলেন তিনি।

জালুঝনি জানিয়েছেন, পেন্টাগনের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলে’র সঙ্গে নিয়মিত যোগাযোগ রয়েছে তার। তিনি বলেন, ‘আমাদের একটি চুক্তি রয়েছে। মাঝে মাঝে ফোন করে আম তাকে বলতেই পারি, এক সপ্তাহের ভেতর এক লাখ গোলা না পেলে আমার ১ হাজার সেনা মারা যাবে।’ কিন্তু মার্ক একা এ বিষয়ে কিছু করতে পারবেননা বলে জানান তিনি।

রাশিয়া উচ্চ বিস্ফোরক আর্টিলারি শেল ব্যবহার করছে বলেও অভিযোগ করেন জালুঝনি।

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭