ইনসাইড গ্রাউন্ড

দলের প্রয়োজনে সর্বস্ব দিয়ে লড়ে যেতে চান নাথান লায়ন


প্রকাশ: 02/07/2023


Thumbnail

পায়ের পেশির চোট পাওয়ার পর পুরো অ্যাশেজ থেকে ছিটকে যেতে পারেন নাথান লায়ন গতকাল পর্যন্ত আলোচনাটা এমনই ছিল। তবে গতকাল সবাইকে চমকে দিয়ে ব্যাট হাতে মাঠে নামেন লায়ন। চোট যে একটু বেশিই, সেটা বোঝা গেছে তিনি খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠে নামাতেই। লায়নের এমন বীরত্বকে লর্ডসের দর্শকেরা সম্মান জানান করতালি দিয়ে। ধারাভাষ্যকক্ষ থেকেও এসেছিল প্রশংসা।

এমন সাহসী সিদ্ধান্তে সাবেক-বর্তমান ক্রিকেটাররা লায়নকে প্রশংসায় ভাসাচ্ছেন। পরবর্তীতে তিনি জানিয়েছেন, দলের প্রয়োজনে বারবারই এমনটা করতে রাজি। তবে দলের কারো কথায় প্রভাবিত নন, চোটাক্রান্ত অবস্থায় ব্যাট করার সিদ্ধান্ত নিজেই নিয়েছিলেন লায়ন।

এই স্পিনার বলছিলেন, ‌‘আমি নিজেই ব্যাট করতে চেয়েছি। এটা আমার কল ছিল। আমি জানতাম ঝুঁকি আছে, কিন্তু আমি দলের জন্য যেকোনো কিছু করতে পারি। আপনি বলতে পারেন না যে এই ১৫ রানের জুটি কতটা গুরুত্বপূর্ণ হতে পারে অ্যাশেজে। আমি নিজেকে নিয়ে গর্বিত। যদি কালও এমন পরিস্থিতি আসে আমি আবারও তা করব এবং বারবার করব।’

লায়নকে ব্যাট করতে দেখে অবাক হয়েছিলেন ইংল্যান্ডের ক্রিকেটাররাও। সঙ্গে বোনাস হিসেবে করেছেন স্লেজিংও। ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘জেমস অ্যান্ডারসন আমাকে বলছিল আমি বোকা। আমি তাকে বলেছি, ‘হ্যাঁ, আমি তাই-ই।’

তবে আউট হয়ে ক্রিজে ছাড়ার সময় লায়নের কাছে গিয়ে তার পিঠ ছাপড়ে দিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। তিনি জানেন দলের জরুরী মুহূর্তে ১০-১৫ রানও কতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। প্রথম টেস্টে এমন সংখ্যক রান থাকলেও জিতে যেতে পারতো ইংলিশরা। পঞ্চম দিনের খেলায় শেষ উইকেট জুটিতে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেছিলেন অধিনায়ক প্যাট কামিন্স ও লায়নের জুটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭