লিভিং ইনসাইড

কাঁচা মরিচ সংরক্ষণের সহজ চারটি পদ্ধতি


প্রকাশ: 03/07/2023


Thumbnail

রান্না করতে গেলে চাল, ডাল, লবণের পরেই প্রয়োজন হয় কাঁচা মরিচের। এর ঝাল ও ঘ্রাণ অনেকের কাছে ভীষণ প্রিয়। তবে সম্প্রতি সর্বকালের রেকর্ড ভেঙে কাঁচা মরিচের দাম এখন আকাশ ছোঁয়া। তাই এখন আর ভাংতি টাকায় পাওয়া যাচ্ছে না কাঁচা মরিচ। ক্রেতাকে সর্বনিম্ন খরচ করতে হচ্ছে বাজারভেদে ৫০ টাকা। কাঁচা মরিচের এই ঊর্ধ্বমুখী দাম নিয়ন্ত্রণে এখনই লাগাম টেনে ধরার আহ্বান জানিয়েছেন ক্রেতারা। এই অবস্থায় বেশি দিন কীভাবে এই মরিচ সংরক্ষণ করা যায় সেই বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হবে।

অনেক সময় কাঁচা মরিচ বেশিদিন সংরক্ষণ করা যায় না। মাঝে মাঝে রেফ্রিজারেটরে রাখলেও পচে যায় বা শুকিয়ে যায়। কাঁচা মরিচ কিনে বাড়িতে এনে ঠিকমতো রাখা হয় না বলে তা পচে যায় এবং তীব্র গন্ধ হয়। কিন্তু কাঁচা মরিচ সহজে ও কম খরচে সংরক্ষণ করে রাখার কয়েকটি প্রচলিত পদ্ধতি আছে। সে পদ্ধতিগুলো জেনে নিলে খুব সহজেই অনেক দিন পর্যন্ত সুরক্ষিত রাখতে পারবেন কাঁচা মরিচ। পদ্ধতিগুলো হলঃ-

১। অ্যালুমিনিয়াম ফয়েলের ব্যবহারঃ

অ্যালুমিনিয়ামের ফয়েলে টিফিন প্যাক করেন অনেকে। সেভাবেই ফয়েল পেপারে বোঁটা ছাড়ানো মরিচ রাখুন। দুই প্রান্ত ভালো করে মুড়িয়ে দিন। কাঁচা মরিচ অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে রেফ্রিজারেটরে রাখতে পারেন। ফ্রিজে রাখার ৫ ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে হিমায়িত মরিচগুলো বায়ুরোধক পাত্রে ঢুকিয়ে ফের রেখে দিন রেফ্রিজারেটরে। এভাবে রাখলে দীর্ঘ সময় কাঁচা মরিচ ভালো রাখা সম্ভব।

২। বোঁটা ছিঁড়ে রাখুনঃ

দীর্ঘ দিনের জন্য সংরক্ষণ করতে চাইলে কাঁচা মরিচ বোঁটা ছিঁড়ে সংরক্ষণ করুন। কাঁচা মরিচ কিনে এনেই রেফ্রিজারেটরে ঢুকিয়ে রাখবেন না। এয়ারটাইট বক্সে সংরক্ষণ করতে হবে। তবে রাখার আগে বক্সের নিচে নরম কাপড় বিছিয়ে দেবেন। আর মরিচের বোঁটা ছিঁড়ে রাখতে হবে। এতে সহজে পচবে না। এবার বক্সটি অন্য একটি নরম কাপড়ে ঢেকে দিতে হবে। এই কাপড় মরিচের পানি ধীরে ধীরে শুষে নেবে। এভাবে রাখলে ফ্রিজের বাইরে অনেকদিন ভালো থাকবে।

৩। বায়ুরোধী ব্যাগঃ

বাইরে থেকে বাতাস ঢুকতে পারে না এমন কোনো পাত্রে কাঁচা মরিচ রাখবেন না।কাঁচা মরিচ রাখতে পারেন বায়ুরোধী কোন ব্যাগে। এভাবে রাখতে চাইলেও আগে মরিচের বোঁটা ছিঁড়ে নিতে হবে। এরপর মরিচগুলো ব্যাগে রেখে ব্যাগটি রেফ্রিজারেটরে রাখুন। তবে মনে রাখবেন, যে উপায়ই অবলম্বন করুন না কেন, তাতে দুই সপ্তাহের বেশি কাঁচা মরিচ সতেজ রাখা সম্ভব হবে না।

৪। রোদে শুকিয়ে নিনঃ

কাঁচা মরিচগুলো ভালো করে ধুয়ে বোটা ছাড়িয়ে নিন। পচা মরিচগুলো আলাদা করে ফেলুন। এবার একটি বড় কাগজের উপর মরিচগুলো ছড়িয়ে রোদে শুকিয়ে নিন কয়েকদিন ধরে। তবে এখন যেহেতু বর্ষাকাল তাই রোদের দেখা পাওয়া মুশকিল। তাই এ সময় গ্যাসের চুলায় হালকা গরম করে কাঁচা মরিচ শুকিয়ে নিতে পারেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭