ওয়ার্ল্ড ইনসাইড

রুশ হামলায় ইউক্রেনীয় লেখিকার মৃত্যু


প্রকাশ: 03/07/2023


Thumbnail

রুশ ক্ষেপণাস্ত্র হামলায় পুরস্কার বিজয়ী ইউক্রেনীয় এক লেখিকা নিহত হয়েছেন। নিহত ওই লেখিকার নাম ভিক্টোরিয়া আমেলিনা।

গত মঙ্গলবার পূর্বাঞ্চলীয় শহর ক্রামতোর্স্কের একটি পিৎজা রেস্তোরাঁয় রাশিয়ার হামলায় গুরুতর আহত হয়েছিলেন তিনি। ঠিক কয়েকদিনের মাথায় মৃত্যুর কোলে ঢলে পড়েন এই লেখিকা।

সোমবার (৩ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, গত মঙ্গলবার পূর্বাঞ্চলীয় শহর ক্রামতোর্স্কের একটি পিৎজা রেস্তোরাঁয় রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলায় আহত হওয়ার পর পুরস্কার বিজয়ী ইউক্রেনীয় লেখিকা ভিক্টোরিয়া আমেলিনা তার আঘাতের কারণে মারা গেছেন। আমেলিনা যুদ্ধাপরাধ গবেষক ছিলেন এবং রুশ সেই হামলায় মারা যাওয়া ১৩তম ব্যক্তি তিনি।

লেখকদের সংগঠন পেন ইউক্রেন জানিয়েছে, রুশ হামলায় আহত হওয়ার পর চিকিৎসকরা ‘তার জীবন বাঁচানোর জন্য যথাসাধ্য চেষ্টা করেছিলেন, কিন্তু দুর্ভাগ্যবশত ভিক্টোরিয়া আমেলিনার আঘাতটি বেশ মারাত্মক ছিল

বিবিসি বলছে, অ্যামেলিনা ছিলেন ইউক্রেনের সবচেয়ে বিখ্যাত তরুণ লেখকদের একজন। তিনি গত বছর ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরুর পর যুদ্ধাপরাধ নথিভুক্ত করতে শুরু করেন। এছাড়া রাশিয়া-ইউক্রেন ফ্রন্টলাইনের কাছাকাছি শিশুদের নিয়েও কাজ করা শুরু করেছিলেন তিনি।

এর আগে গত বছর তিনি লেখক ভলোদিমির ভাকুলেঙ্কোর একটি ডায়েরি প্রকাশ্যে আনেন। ইউক্রেনে আক্রমণের পরপরই ইজিয়ুম শহরে রাশিয়ান সৈন্যদের হাতে অপহৃত ও নিহত হয়েছিলেন ওই লেখক।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭