কালার ইনসাইড

সোলস-এর ৫০ বছরের ইতিহাসে প্রথম সিলেটি গান


প্রকাশ: 03/07/2023


Thumbnail

সোলস-এর ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রকাশ হলো বিশেষ গান ‘কিতা বাইসাব বালানি। এটি সিলেট অঞ্চলের লোকপ্রিয় একটি গান। যা নতুন করে সংগীতায়োজন করে প্রকাশ করেছে সোলস। ৫০ বছরের ইতিহাসে এবারই প্রথম চট্টগ্রামের বাইরে কোনও আঞ্চলিক গান নিয়ে হাজির হলো দলটি।

চট্টগ্রাম অঞ্চলের হয়েও দারুণভাবে সিলেটি উচ্চারণে গানটি কণ্ঠে তুলেছেন পার্থ বড়ুয়া। পার্থ বড়ুয়া বলেন, ‘কয়েকদিন আগে আমরা ৫০ বছর পূর্তি উপলক্ষে ব্যান্ডের লগো উন্মোচন করেছিলাম। তখনই ‍জানিয়েছি ৫০টি গান উপহারসহ বেশ কিছু আয়োজনের। তারই যাত্রা হলো সিলেটি ভাষার এই গানটির মাধ্যমে। এভাবে ধারাবাহিকভাবে সোলস-এর পেজে গান প্রকাশ করতে থাকবো। সেখানে যেমন থাকবে মৌলিক সৃষ্টি, তেমনি লোকপ্রিয় গানগুলোও তুলে আনার চেষ্টা করবো।

এদিকে সোলস সূত্রে জানা গেছে, গানটি প্রকাশের পর তৃতীয় দিনে এসে খোঁজ মিলেছে এর মূল স্রষ্টার। সিলেট বিয়ানিবাজারের বাউল সাধক মরহুম ওয়াহিদুর রহমান খান এই গানটি লিখেছেন ও গেয়েছেন কয়েক দশক আগে। বিষয়টি সোলসকে নিশ্চিত করেছেন ওয়াহিদুর রহমান খানের যুক্তরাষ্ট্র প্রবাসী সন্তান।     

তবে দলনেতা পার্থ বড়ুয়া সচেতনভাবেই ‘কিতা বাইসাব বালানি গানটি ক্ষমা-সুন্দর দৃষ্টিতে শোনার আহ্বান করেছেন। তার ভাষায়, ‘আমরা দলের কেউই সিলেটের নই। আমাদের প্রধান ভাষা চাটগাঁইয়া। এবারই প্রথম সিলেটি ভাষায় গাইলাম।

১৯৮২ সালে প্রকাশিত হয় সোলসের প্রথম অ্যালবাম ‘সুপার সোলস। এটি ছিল দেশের ব্যান্ড সংগীতের ইতিহাসে অন্যতম জনপ্রিয় অ্যালবাম। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭