ওয়ার্ল্ড ইনসাইড

ইরানে নারী সাংবাদিকের ৫ বছরের কারাদণ্ড


প্রকাশ: 03/07/2023


Thumbnail

ইরানের একজন অধিকারকর্মী ও সাংবাদিক গোলরোখ ইরাইকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আপিল আদালত। গতকাল রোববার তাঁর সমর্থকেরা এ তথ্য জানায়।

‘অবৈধ’ সমাবেশে অংশ নেওয়া এবং জাতীয় নিরাপত্তা লঙ্ঘনের দায়ে ইরাইকে গত এপ্রিল মাসে প্রাথমিকভাবে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। এ রায়ের বিরুদ্ধে করা আপিলের শুনানিতে তিনি অংশ নিতে অস্বীকৃতি জানান। অধিকার সংগঠনগুলোর ভাষ্য, ইরাই এই আদালতের ন্যায্যতা নেই বলে মনে করেন।

ইরানে পুলিশি হেফাজতে কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যুর প্রতিবাদে দেশজুড়ে চলা প্রতিবাদ আন্দোলনের শুরুর দিকে গত সেপ্টেম্বরে ইরাইকে তাঁর বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিশ। হিজাবনীতি ভঙ্গ করার অভিযোগে দেশটির নীতি পুলিশ মাসাকে আটক করেছিল। পুলিশি হেফাজতে গত ১৬ সেপ্টেম্বর মাসার মৃত্যু হয়।

ইরাইয়ের নামে থাকা একটি টুইটার অ্যাকাউন্টে বলা হয়, ‘গোলরোখ ইরাই, যিনি ২৮০ দিন ধরে এভিন কারাগারে আছেন, তাঁকে তেহরান আদালত ৫ বছরের কারাদণ্ড দিয়েছেন।’ এই টুইটার অ্যাকাউন্টটি তাঁর সমর্থকেরা চালান।

পাথর ছুড়ে শাস্তি, কারাগারের অবস্থাসহ বিভিন্ন বিষয়ের বিরুদ্ধে প্রচার চালানোর জন্য বেশ পরিচিত ইরাই। তাঁর স্বামী আরেক অধিকারকর্মী আরাশ সাদেঘিও মাসা আমিনিকে ‘হত্যার’ প্রতিবাদ আন্দোলনের সময় গ্রেপ্তার হয়েছিলেন, তবে তিনি এখন মুক্ত।  

প্রতিবাদ আন্দোলন ঠেকাতে ইরানের ধরপাকড়ের সময় বেশ কিছু অধিকারকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। তবে গত কয়েক মাসে বিক্ষোভের তীব্রতা কমে এলে তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে।

তবে এখনো বেশ কয়েকজন বিশিষ্ট নারী অধিকারকর্মী জেলে আছেন। তাঁদের মধ্যে রয়েছেন নার্গিস মোহাম্মদী, শ্রম অধিকারকর্মী সেপিদেহ ঘোলিয়ান এবং পরিবেশবাদী প্রচারক নিলোফার বায়ানি ও সেপিদেহ কাশানি। ইরাই ছাড়াও আরও দুই নারী সাংবাদিক নীলুফার হামেদি ও ইলাহে মোহাম্মদী সেপ্টেম্বর থেকে কারাগারে বন্দী। জাতীয় নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগে তেহরানে তাঁদের বিচার চলছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭