ইনসাইড ইনভেস্টিগেশন

সঙ্গে থাকা জিনিসপত্র ও শরীরের নিরাপত্তা নিজেকেই নিতে হবে: অতিরিক্ত পুলিশ কমিশনার


প্রকাশ: 03/07/2023


Thumbnail

নিজের সঙ্গে থাকা জিনিসপত্র ও শরীরের নিরাপত্তা নিজেকেই নিতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) খ. মহিদ উদ্দিন।

সোমবার (৩ জুলাই) দুপুরে মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। গত শনিবার ভোরে ছিনতাইকারীর ছুরিকাঘাতে পুলিশ কনস্টেবল মনিরুজ্জামান তালুকদার হত্যার ঘটনায় গ্রেপ্তার তিন ছিনতাইকারীর বিষয়ে বিস্তারিত জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

অতিরিক্ত কমিশনার বলেন, ‘আমাদের একটা জিনিস বুঝতে হবে, পার্সোনাল বিলংগিংস বা ব্যক্তিগত ছোটখাটো জিনিসপত্র ও নিজের শরীরের নিরাপত্তা প্রত্যেককে তাঁর নিতে হবে। রাষ্ট্রের অবশ্যই নিরাপত্তার দায়িত্ব আছে। কিন্তু কেউ যদি রাতের বেলায় মুঠোফোনে কথা বলে... অনেকে গাড়ির মধ্যে বসে কথা বলে কিন্তু মুঠোফোনটি বাইরে রাখেন। এতে টান দিয়ে নেওয়ার সুযোগ তৈরি হয়।’

সংবাদ সম্মেলনে বলা হয়, কনস্টেবল মনিরুজ্জামান হত্যার ঘটনায় ডিএমপির তেজগাঁও থানা পুলিশ প্রথমে রাব্বি (২১) কে গ্রেপ্তার করে। তাঁর কাছ থেকে হত্যায় ব্যবহৃত রক্তমাখা ধারালো ছুরি ও ছিনতাই করা মুঠোফোন উদ্ধার করা হয়। পরে তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে লিটন (২১) নামের অপর এক তরুণকে গ্রেপ্তার করা হয়। তাঁরা দুজনই হত্যার সঙ্গে জড়িত থাকার কথা পুলিশের কাছে স্বীকার করেছেন।

একই ঘটনায় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) তেজগাঁও বিভাগ কামরুল নামের আরও একজন ছিনতাইকারীকে গ্রেপ্তার করেছে। তিনিও হত্যার সঙ্গে জড়িত বলে স্বীকার করেছেন।

অতিরিক্ত কমিশনার বলেন, গ্রামের বাড়ি শেরপুর থেকে পুলিশ কনস্টেবল মনিরুজ্জামান দুই দিনের ছুটি কাটিয়ে শনিবার ভোররাতে বাসে ঢাকার ফার্মগেটে আসেন। ফার্মগেটে দাঁড়িয়ে বাসের জন্য অপেক্ষা করছিলেন তিনি। 

এ সময় তিন ছিনতাইকারী তাঁর গতি রোধ করেন। এক ছিনতাইকারী তাঁর মানিব্যাগ নিতে গেলে তিনি বাধা দেন। এ সময় পেছন থেকে একজন ছিনতাইকারী তাঁকে ছুরিকাঘাত করেন।আরেকজন তাঁর বাহুতে ছুরিকাঘাত করেন। এরপর মনিরুজ্জামানের মুঠোফোন ও মানিব্যাগ নিয়ে ছিনতাইকারীরা মোহাম্মদপুরের দিকে চলে যান।

এদিকে ঈদের দিন রাতে একটি বেসরকারি টেলিভিশনের সাংবাদিককে রাজধানীর হাতিরঝিলে ছিনতাইকারীরা ছুরিকাঘাত করে। ওই ঘটনায়ও জড়িত ব্যক্তিদের চিহ্নিত করা হয়েছে বলে অতিরিক্ত কমিশনার নিশ্চিত করেছেন।

ডিএমপির এই কর্মকর্তা বলেন, ঈদের আগে ও পরে মহানগরীতে বেশ কয়েকটি ঘটনা ঘটার পর রাজধানীজুড়ে বিশেষ অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে গত ৪৮ ঘণ্টায় ১৪৫ ছিনতাইকারীকে গ্রেপ্তার করা হয়েছে। ঈদের আগে ১ হাজার ৭৬৪ জনকে গ্রেপ্তার করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭