ইনসাইড গ্রাউন্ড

বাড়ি বানাতে গিয়ে জরিমানা গুনতে হচ্ছে নেইমারের


প্রকাশ: 04/07/2023


Thumbnail

বাড়ি বানাতে গিয়ে শেষ পর্যন্ত বড় অঙ্কের জরিমানা দিতেই হচ্ছে নেইমারকে। পরিবেশ আইন লঙ্ঘনের দায়ে ৩৩ লাখ ৩০ হাজার মার্কিন ডলার (১ কোটি ১০ লাখ ব্রাজিলিয়ান হেইয়াস) জরিমানা গুনতে হবে ব্রাজিলের এই ফুটবল তারকাকে।

নেইমার আর বিতর্ক যেন সমান্তরালে চলে। কদিন আগে সন্তানসম্ভবা প্রেমিকার বিশ্বাসভঙ্গ করে তোপের মুখে পড়েছেন। সেটা নিয়ে তুমুল আলোচনার মধ্যেই পেলেন আরেকটি দুঃসংবাদ। পরিবেশ সুরক্ষা আইন ভাঙার দায়ে পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে ৩৩ লাখ ডলার জরিমানা করা হয়েছে।

ব্রাজিলের মানগারাতিবা শহর পরিষদ সচিবালয়ের অভিযোগ, পরিবেশ মন্ত্রণালয় ও নগর কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে বাড়ির পাশে কৃত্রিম লেক ও সৈকত নির্মাণ করেছেন নেইমার, যা স্বচ্ছ পানির উৎসে বাধা সৃষ্টি করেছে।

রিও দে জেনেরিওর দক্ষিণ প্রান্তে উপকূলীয় শহর মাঙ্গারাচিবাতে বিলাসবহুল এই প্রাসাদ গড়ে তুলছেন নেইমার। ২০১৬ সালে তিনি এই জায়গা কিনেছিলেন বলে স্থানীয় সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়। আড়াই একর জায়গা জুড়ে এই বাড়িটিতে হেলিপ্যাড, স্পা, জিমসসহ আরও অনেক কিছুই আছে। 

দিন দশেক আগে বাড়িটির নির্মাণ কাজ বন্ধ করে দেয় স্থানীয় কর্তৃপক্ষ। স্থানীয় পরিবেশ বিভাগের যথাযথ অনুমতি নেওয়া হয়নি বলে অভিযোগ করা হয় তখন। এই বাড়িটি পরিষ্কার পানি, পাথর ও বালির ব্যবহার ও প্রবাহ বাধাগ্রস্থ করা সম্পর্কিত আইন লঙ্ঘন করেছে বলে সেই সময় বিবৃতিতে জানানো হয়। 

এই অভিযোগের সর্বনিম্ন শাস্তি ছিল ৫০ লাখ ব্রাজিলিয়ান হেইয়াস। কিন্তু আইন ভঙ্গের মাত্রা গুরুতর হওয়ায় নেইমারের জরিমানা হয়েছে তিন গুণেরও বেশি। 

নেইমার পার পাচ্ছেন না শুধু এই জরিমানা দিয়েই। স্থানীয় অ্যাটর্নি জেনারেলের অফিস, রাজ্য পুলিশ কর্তৃপক্ষ, পরিবেশ সুরক্ষা দপ্তরসহ পরিবেশ নিয়ন্ত্রণের আরও বেশ কয়েকটি কর্তৃপক্ষ সবাই আলাদা করে এটির তদন্ত করছে। অভিযোগ প্রমাণ হলে ব্যবস্থা নেবে তারাও।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭