ইনসাইড গ্রাউন্ড

ব্রিটিশ পাসর্পোট নিয়ে খেলতে চান আইপিএল


প্রকাশ: 04/07/2023


Thumbnail

আইপিএলের অভিষেক আসরে দ্যুতি ছড়িয়েছিলেন শোয়েব আকতার ও শহীদ আফ্রিদি কামরান আকমাল। সে বছরই পাকিস্তানি পেসার সোহেল তানভির আর কামরান আকমলরাই প্রথমবারের মত আইপিএল জিতিয়ে ছিলো রাজস্থান রয়েল্সকে। ১৩বছর আগে খেলা পাকিস্তানিরা তারপর থেকে দুই দেশের রাজনৈতিক বৈরিতা বেড়ে যায়। তাতে কপাল পুড়ে পাক ক্রিকেটারদের। তাদের আর খেলা হয়নি বিশ্বের জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি লিগটিতে।

নাহ! একজন পাকিস্তানি ক্রিকেটারকে অবশ্য দেখা গেছে আইপিএলে। তিনি দেশটির সাবেক অলরাউন্ডার আজহার মাহমুদ। অবশ্য তিনি খেলেছেন ‘ব্রিটিশ’ ক্রিকেটার হিসেবে। আর সেই পথটাই অনুসরণ করতে চাচ্ছেন পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির। কারণ তিনি ২০২৪ সালে আইপিএল খেলার কথা ভাবছেন।

পাকিস্তানের অলরাউন্ডার আজহার মেহমুদ আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার পর ব্রিটিশ নাগরিকত্ব নেন। ব্রিটিশ পাসপোর্ট থাকার কারণে আইপিএলে খেলার সুযোগ পেয়েছিলেন তিনি। কলকাতা নাইট রাইডার্সের হয়ে এক মৌসুমে ও কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে দুই মৌসুম খেলছেন তিনি।

আমিরও ২০২০ সালের ডিসেম্বরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন। কারণ হিসেবে তিনি তখনকার বোর্ড ও কোচিং স্টাফদের দ্বারা ‘মানসিক অত্যাচার’-এর অভিযোগ আনেন। পরে শোনা যায়, কোচের পদ থেকে মিসবাহ-উল হক ও ওয়াকার ইউনিস এবং পিসিবি চেয়ারম্যানের পদ থেকে রমিজ রাজা সরে গেলে আবার জাতীয় দলে ফিরতে পারেন। তারা সবাই সরে গেলেও পাকিস্তানের জার্সিতে তার আর ফেরা হয়নি।

৩১ বছর বয়সী এই পেসার ব্রিটিশ নাগরিক নাজরিস খানকে বিয়ে করায় আগামী বছরই পেতে যাচ্ছেন ব্রিটিশ নাগরিকত্ব। এ কারণেই আমিরের আইপিএল খেলা নিয়ে আলোচনা উঠেছে। এর জবাব স্থানীয় এক সংবাদমাধ্যমে দিয়েছেন আমির।

পাকিস্তানের হয়ে ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফি জেতা এই ক্রিকেটার জানিয়েছেন, ‘প্রথমত, আমি ইংল্যান্ডের হয়ে খেলব না। আমি পাকিস্তানের হয়ে খেলেছি। দ্বিতীয়ত, এখনো এক বছর লাগবে। তখনকার পরিস্থিতি কী হবে? আমি সব সময়ই বলি, আমি ধাপে ধাপে এগোই। আমরা জানি না, আগামীকাল কী হবে, ২০২৪ সাল থেকে আইপিএল নিয়ে ভাবা শুরু করব।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭