ইনসাইড বাংলাদেশ

হাটহাজারীতে ধসে পড়া ব্রিজ ঠিকাদারকে পুনরায় নির্মাণের নির্দেশ


প্রকাশ: 05/07/2023


Thumbnail

চট্রগ্রামের হাটহাজারীর ফতেপুর ইউনিয়নে নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে ব্রিজ নির্মাণ করায় কাজ শেষ হওয়ার আগেই ভেঙ্গে পড়ে-এমন অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অ্যানফোর্সমেন্ট দল চট্টগ্রামে অভিযান চালিয়েছে।

 

মঙ্গলবার (৪ জুলাই) সংস্থাটির জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ থেকে অ্যানফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অ্যানফোর্সমেন্ট টিম এলজিইডি উপজেলা প্রকৌশলী এবং সংশ্লিষ্ট ঠিকাদারকে সঙ্গে নিয়ে হাটহাজারী উপজেলার ফতেপুর ইউনিয়নে অবস্থিত ব্রিজটি পরিদর্শন করে এবং স্থানীয় কয়েকজন প্রত্যক্ষদর্শীদের বক্তব্য গ্রহণ করে। দুদক জনসংযোগ দপ্তর বিষয়টি জানায়।

 

অভিযানকালে টিম জানতে পারে মূলত বর্ষার পানির স্রোতের কারণে ব্রিজটি ২ ইঞ্চি দেবে গিয়ে স্ল্যাভ তৈরি হয়। প্রকল্প পরিচালক, সুপারিন্টেন্ডেন্ট ইঞ্জিনিয়ার ও নির্বাহী প্রকৌশলী ব্রিজটি পরিদর্শনের পর ভবিষ্যৎ ঝুঁকি বিবেচনায় নির্মাণাধীন ব্রিজটি ভেঙ্গে নতুন করে নির্মাণ করার জন্য ঠিকাদারকে নির্দেশ দেন। এর প্রেক্ষিতে নির্দেশ মোতাবেক ঠিকাদার নির্মাণাধীন ব্রিজটি ভেঙ্গে পুনরায় নির্মাণ প্রক্রিয়া চলমান রেখেছেন।

 

অ্যানফোর্সমেন্ট টিম নির্মাণাধীন কাজ সঠিকভাবে বুঝে নিয়ে ঠিকাদারকে পূর্ণাঙ্গ বিল পরিশোধ করার নির্দেশনা দিয়েছেন বলে জানা গেছে।

 

গত ২০ মে চট্টগ্রামের হাটহাজারীতে নির্মাণকাজ শেষ হওয়ার আগেই ধসে পড়ে ওই নির্মাণাধীন ব্রিজ। উপজেলার ফতেপুর ইউনিয়েনের ৭ নম্বর ওয়ার্ড ও উত্তর মাদার্শা ইউপির মাঝামাঝি মধুরঘোনা ও জলদাসপাড়া এলাকায় আলাওল সড়কে আরসিসি গার্ডার ব্রিজ নির্মাণ করা হয়। প্রকাশ তজ্জার খালের ওপর নির্মাণাধীন ব্রিজটি মাঝখান দিয়ে ধসে পড়ে।

 

এর আগে ২০২০ সালের ১৭ ডিসেম্বর স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। দীর্ঘ আড়াই বছর ব্রিজটির নির্মাণকাজ চলমান ছিল। মে মাসের দ্বিতীয় সপ্তাহে এ ব্রিজের ঢালাই কাজ শেষ হলে তার কয়েক ঘণ্টা পরই ব্রিজটি খালে ধসে পড়ে বলে জানায় স্থানীয়রা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭