ইনসাইড বাংলাদেশ

মশার উৎস খুঁজতে ড্রোন ব্যবহার


প্রকাশ: 05/07/2023


Thumbnail

ড্রোনের সাহায্যে ছাদ বাগানে মশার প্রজননস্থল চিহ্নিত করার লক্ষ্যে সার্ভে কার্যক্রম পরিচালনা শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। বুধবার (৫ জুলাই) রাজধানীর মোহাম্মদপুর এলাকায় ড্রোনের সাহায্যে ছাদ বাগানে মশার প্রজননস্থল আছে কি না, তা দেখতে সার্ভে কার্যক্রম শুরু করে সংস্থাটি। 

সার্ভে কার্যক্রম পরিচালনায় অংশ নিয়ে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা বলেন, এডিস মশা নিধনে ড্রোনের সাহায্যে বাসাবাড়ির ছাদে পানি জমে আছে কি না, মশার প্রজনন উপযোগী পরিবেশ হলো কি না, এ বিষয়ে আমরা ড্রোন ব্যবহার করছি। আগামী কয়েকদিনে পৃথক পৃথক ড্রোনের মাধ্যমে ডিএনসিসির আওতাধীন এলাকার বাসা-বাড়ির ছাদের সার্ভে করা হবে। আর এসব সার্ভে করার জন্য প্রতিটি বাড়ির ছাদে কর্মীদের পৌঁছানো সম্ভব নয়, তার আমরা ড্রোন ব্যবহার করছি। সার্ভে করার পাশাপাশি কোনো বাড়ির ছাদে এমন পরিস্থিতি দেখা গেলে আমাদের ভ্রাম্যমাণ আদালত জরিমানা আদায় করবে।

তিনি আরও বলেন, এডিস মশা নিয়ন্ত্রণে সারা বছরই ডিএনসিসি বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। এই সময়ে এসে এডিস মশার উপদ্রব বেড়েছে। এডিস মশা যেহেতু স্বচ্ছ পানিতে জন্মায় তাই সবাই সচেতন হয়ে বাড়িতে বিভিন্ন পাত্রে জমে থাকা পানি ফেলে দিতে হবে। সবাই সচেতন না হলে এডিস মশা নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে দাঁড়াবে, তাই সবার সচেতন হওয়া জরুরি।

এসময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম শফিকুর রহমানসহ ডিএনসিসির কর্মকর্তা ও স্থানীয় কাউন্সিলররা উপস্থিত ছিলেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭