ইনসাইড বাংলাদেশ

ঢাকায় যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী


প্রকাশ: 05/07/2023


Thumbnail

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী নাইজেল হাডলস্টন এমপি ঢাকায় এসেছেন। দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারের লক্ষ্যে তার এ সফর বলে বুধবার (৫ জুলাই) জানিয়েছে ঢাকার ব্রিটিশ হাইকমিশন।

হাইকমিশনের পক্ষ থেকে বলা হয়, যুক্তরাজ্য বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক তৈরিতে  বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। এতে করে কর্মসংস্থান সৃষ্টিসহ উভয় দেশের অর্থনীতির বিকাশ ঘটবে। ২০২২ সালের শেষে যুক্তরাজ্য এবং বাংলাদেশের মধ্যে মোট বাণিজ্য রেকর্ড ৪.৭ বিলিয়ন পাউন্ডে পৌঁছেছে।

আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী নাইজেল হাডলস্টন বলেছেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের একটি শক্তিশালী এবং স্থায়ী সম্পর্ক রয়েছে। দেশটির সঙ্গে আমাদের বাণিজ্য গত এক বছরে উল্লেখযোগ্যভাবে বেড়েছে। পণ্যের প্রবেশাধিকার ও বাণিজ্য বাধা দূর করে পারস্পরিক সমৃদ্ধি বৃদ্ধিতে আমরা কাজ করতে চাই।  

জানা গেছে, মন্ত্রী হাডলস্টন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপির সঙ্গে সাক্ষাৎ করবেন। তারা ২০২৩ সালের মে মাসে যুক্তরাজ্য এবং বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত এভিয়েশন ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট পার্টনারশিপ নিয়ে আলোচনা করবেন, যা বাংলাদেশের বিমান চলাচল খাতকে শক্তিশালী করবে এবং উভয় দেশে কর্মসংস্থান সৃষ্টি করবে।

তিনি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গেও বৈঠক করবেন। যুক্তরাজ্যের বিশ্ব-নেতৃস্থানীয় উন্নয়নশীল দেশ ট্রেডিং স্কিম (ডিসিটিএস), যা গত মাসে কার্যকর হয়েছে এবং যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের জন্য বাণিজ্য সহজ করার বিষয়ে তারা আলোচনা করবেন।

মন্ত্রী হাডলস্টন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী এমপির সঙ্গে দেখা করবেন। তারা বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার পরবর্তী এভিয়েশন হাব হওয়ার উচ্চাকাঙ্ক্ষা নিয়ে যুক্তরাজ্যের প্রস্তাব আলোচনা করবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭