কালার ইনসাইড

এন্ড্রু কিশোরের তৃতীয় প্রয়াণ দিবস আজ


প্রকাশ: 06/07/2023


Thumbnail

সবাইকে শোকের সাগরে ভাসিয়ে ২০২০ সালের আজকের দিনে সন্ধ্যায় কিংবদন্তী এন্ড্রু কিশোর শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন। আজ তার তৃতীয় মৃত্যুবার্ষিকী। এ দিনটিতে পারিবারিকভাবে প্রার্থনাসহ বিভিন্নভাবে স্মরণ করা হবে বাংলাদেশের এই প্লে-ব্যাক সম্রাটকে।

তার শত শত কালজয়ী গান এখনো মানুষের মুখে মুখে। মানুষের সুখ-দুঃখ, হাসি-আনন্দ, প্রেম-বিরহ সব অনুভূতির গানই তার কণ্ঠে পেয়েছে অনন্য মাত্রা। ‘আমার সারা দেহ খেয়ো গো মাটি’, ‌‘হায়রে মানুষ রঙিন ফানুস দম ফুরাইলে ঠুস’ ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘কারে দেখাব মনের দুঃখ গো’ বা ‘তুমি আমার জীবন, আমি তোমার জীবন’ ‘আমি চিরকাল প্রেমের কাঙাল’ ‘এক জনমের ভালোবেসে ভরবে না মন, ভরবে না’সহ অসংখ্য শ্রোতাপ্রিয় গান আজও তাকে বাঁচিয়ে রেখেছে।

এন্ড্রু কিশোর ১৯৫৫ সালের ৪ নভেম্বর রাজশাহী শহরে জন্মগ্রহণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগ থেকে পড়াশোনা করেছেন। তার মা ছিলেন সংগীতানুরাগী। আর তার প্রিয় শিল্পী ছিলেন ভারতের কিশোর কুমার। প্রিয় শিল্পীর নামানুসারে তাই তার সন্তানের নামের সাখে মিল রেখে ‘এন্ড্রু কিশোর’ রাখেন।মায়ের স্বপ্ন পূরণ করতেই তিনি মাত্র ছয় বছর বয়সে সংগীতাঙ্গনেই পা রাখেন।

শারীরিক অসুস্থতার জন্য ২০১৯ সালের ৯ সেপ্টেম্বর এন্ড্রু কিশোরকে সিঙ্গাপুরে পাঠানো হয়। চিকিৎসারত অবস্থায় তিনি নিজের ইচ্ছায় দেশে ফিরতে চেয়েছিলেন। ১১ জুন বিকেলে সিঙ্গাপুর থেকে এয়ার অ্যাম্বুলেন্সে করে দেশে ফেরেন তিনি। দীর্ঘ ১০ মাস ক্যানসারের সঙ্গে যুদ্ধে পরাজয় মেনে নিয়ে ৬ জুলাই সন্ধ্যায় তিনি মারা যান।

তিনি তার জীবদ্দশায় পাঁচবার বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) পুরস্কার ও দুইবার মেরিল-প্রথম আলো পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭