ইনসাইড গ্রাউন্ড

এ অবেলায় কেন বিদায়


প্রকাশ: 06/07/2023


Thumbnail

এই নশ্বর পৃথিবীতে কোনো কিছুই চিরস্থায়ী নয়, সময় হলে প্রাকৃতিক নিয়মে বিদায় নিতে হয়। শূন্যস্থান কখনোই যেমন শূন্য থাকে না। ঠিক তেমনি কারো প্রস্থান নতুনদের আগমন বলা চলে।

সবার আগমন ও কিন্তু আবার সুখকর হয়না। কারো আগমন তিক্ত বিরক্তকর! কিন্তু তামিমের বেলায় এ হিসাবটা  ছিলো উল্টে। ২০০৬ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলা ছোট্ট তামিমকে পরের বছরই বড়দের বিশ্বকাপে সুযোগ করে দেওয়া হল।। অল্প বয়সী এক তরুণকে দেখে সবাই চমকে গিয়েছিলো। কিন্তু খানিক বাদেই সেই তরুণই সবাইকে চমকে জহির খানকে ডাউন দ্যা উইকেটে ছয় মেরে নিজের আগমনী বার্তা দিলেন। সেই ২০০৭ সাল থেকে তামিমের পথ চলা। দীর্ঘ ১৬ বছরের ক্যারিয়ারে সেরাদের সেরা বাংলাদেশী ক্রিকেটার হয়েছেন বহুবার। নিজের নামের পাশে শুধু বাংলাদেশী সর্বোচ্চ রান সংগ্রহ নয়, আছে বাংলাদেশী প্রথম কোনো ব্যাটার- যার তিন ফরম্যাটে শতক রয়েছে। 


তাছাড়াও লর্ডসে বাংলাদেশী প্রথম কোনো ক্রিকেটারের শতক করার বিরল কীর্তি গড়েছেন। শুধুইকি তাই আছে নামের পাশে উইজডেন বর্ষ সেরার খেতাব।

এতো এতো অর্জনের পরও ক্যারিয়ারের ক্লান্তিলগ্নে মন্থর ব্যাটিং নিয়ে প্রশ্ন উঠেছিলো বহুবার? ডটবাবা থেকে শুরু করে নানান বিশেষণে খেতাব পেয়েছিলেন, কিন্তু অধম্য তামিম কখনো পিছে ফিরে তাকায়নি। নেটিজেনদের জবাব দিয়েছে ব্যাটে।

 সব প্রশ্নের যেমন উত্তর খোঁজা যায় না। ঠিক তেমনি তামিমের অবসরের কারণ পাওয়া যায়নি। আচমকাই সিরিজের মাঝ পথে সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ডাক দিলেন দেশ সেরা এই ওপেনার। যে কি না, কিছুদিন আগেও বিশ্বকাপ নিয়ে স্বপ্ন বুনতেন কালের পরিক্রমায় তিনিই এখন সাবেক ক্রিকেটার। কি নির্মম কি নিষ্ঠুর প্রকৃতি, হয়তোবা এটাই বাস্তবতা।

১৯৮৯ সালে কাজীর দেওরির বিখ্যাত খান পরিবারে জন্মগ্রহন করেন বাংলাদেশের সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল। ছোট বেলা থেকেই ক্রিকেটের পরিবেশে বেড়ে উঠা তামিম তাই শৈশব থেকেই আগাগোড়া ক্রিকেটার ছিলেন। কেননা বাবা চাচা ও বড় ভাই সবাই ছিলেন ক্রিকেটার। এ কারণেই বিদায় বেলায় বার বার বাবার কথা বলে গেছেন এই ডেসিং ওপেনার।


নানা প্রশ্নের জবাব তুলে বিদায় বেলা অনেক কিছু বলতে গিয়েও থেমে গেলেন তামিম। ক্রিকেটের বাইশ গজের ব্যাট-প্যাডটা আগেই উঠিয়ে রাখলেন কি না, সেটাই সময়ই বলে দিবে। যেখানে থাকুক তামিম ইকবাল খান ভালো থাকুক। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭