ইনসাইড বাংলাদেশ

আসছেন মার্কিন প্রতিনিধি দল: গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম অধিকারে জোর


প্রকাশ: 07/07/2023


Thumbnail

বাংলাদেশে ১১ জুলাই তিন দিনের সফর শুরু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। এর নেতৃত্বে থাকছেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের গণতন্ত্র, মানবাধিকার ও বেসামরিক নিরাপত্তা বিষয়ক আন্ডার-সেক্রেটারি উজরা জেয়া। তাঁর সঙ্গে থাকবেন স্টেট ডিপার্টমেন্টের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। চার সদস্যের মার্কিন প্রতিনিধি দলে আরও থাকছেন একান্ত বিশেষ সহকারী ও অন্যজন স্টাফ সহকারী। সফরে তাঁরা ঢাকার বাইরে কক্সবাজারে কাটাবেন গোটা একটি দিন। সেখানে রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখবেন।

কূটনৈতিক সূত্র জানায়, মার্কিন প্রতিনিধি দলের সফরে গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম অধিকারের মতো বিষয়গুলোকেই জোর দেওয়া হচ্ছে। সেভাবেই সফরের সূচি চূড়ান্ত করা হয়েছে। সফরে প্রতিনিধি দলটি পররাষ্ট্র সচিবের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রীসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবে। 

সেই সঙ্গে নিহত শ্রমিকনেতা শহিদুল ইসলাম ইস্যুতে তাঁর সহকর্মী নেতাদের সঙ্গে বৈঠক হতে পারে। এ ছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে দেখা করে কথা বলবেন তাঁরা। সফরের দ্বিতীয় দিন ১২ জুলাই তাঁরা সকালে চলে যাবেন কক্সবাজারে। দিনব্যাপী বিভিন্ন কর্মসূচিতে রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে সরাসরি আলাপচারিতার বাইরে নিউট্রিশন সেন্টার, কালচারাল মেমোরি সেন্টার ঘুরে দেখবেন ও কক্সবাজারে কর্মরত প্রায় সব আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শেষে বিকালে ঢাকায় ফিরবেন আন্ডার-সেক্রেটারি উজরা জেয়া ও অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। 

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নীতিনির্ধারক পর্যায়ের কর্মকর্তা উজরা জেয়া মূলত বিশ্বব্যাপী গণতন্ত্র শক্তিশালীকরণ, সর্বজনীন মানবাধিকারের অগ্রগতি, উদ্বাস্তু ও মানবিক ত্রাণকে সমর্থন, আইনের শাসন প্রতিষ্ঠা ও মাদকবিরোধী সহযোগিতা, দুর্নীতি ও অসহিষ্ণুতার বিরুদ্ধে লড়াই, সশস্ত্র সংঘাত প্রতিরোধ ও মানব পাচার দূর করতে মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনৈতিক প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছেন। এর আগে তাঁর সমমানের কর্মকর্তা মার্কিন রাজনীতিবিষয়ক আন্ডার-সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড গত বছরের ১৯-২৩ মার্চ ঢাকা সফরে এসেছিলেন।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক রাজনৈতিক ও অন্যান্য বিষয়ের প্রধান দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হলেন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। এ অঞ্চলের দেশগুলোর বিভিন্ন রাজনৈতিক ঘটনাপ্রবাহের সঙ্গে তাঁর নাম জড়িয়ে রয়েছে। ডোনাল্ড লু চলতি বছরের জানুয়ারিতে সর্বশেষ ঢাকায় এসেছিলেন। ওই সফরে সম্পর্কোন্নয়নের ঘোষণা দিয়ে ঢাকা ছেড়েছিলেন তিনি। পরে মে মাসে যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতির পর এ নীতির সরাসরি ব্যাখ্যা-বিশ্লেষণ করে ডোনাল্ড লু বলেন, ‘আমরা বিশ্বাস করি বাংলাদেশ একটি সত্যিকারের গণতান্ত্রিক দেশ, যেটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবি রাখে।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭