ইনসাইড বাংলাদেশ

বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা: সোচ্চার হচ্ছে বিশ্ব


প্রকাশ: 07/07/2023


Thumbnail

বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনে বহি:বিশ্বের হস্তক্ষেপের অপচেষ্টা আস্তে আস্তে ক্রমশ দৃশমান হচ্ছে। মানবাধিকার, গণতন্ত্র এবং সুশাসনের আড়ালে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন সহ পশ্চিমা দেশগুলো বাংলাদেশের ওপর অযাচিত চাপ প্রয়োগ করছে। যা রীতিমতো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার সামিল বলে মন্তব্য করছেন কূটনীতিক বিশ্লেষকরা। অথচ নিজ দেশেই চরমভাবে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে সেদিকে এই পরাশক্তি দেশগুলো কোনো ভ্রূক্ষেপ নেই।

বাংলাদেশের নির্বাচন নিয়ে পশ্চিমাদের মাথা এখন আর শুরু জাতীয় ইস্যু নয়। এটি এখন আন্তর্জাতিক ইস্যুতে পরিণত হয়েছে। কারণ শুধু বাংলাদেশের মানুষ নয়, বাংলাদেশের ওপর অযাচিত চাপ নিয়ে এখন সোচ্চার আন্তর্জাতিক মহল। আর বাংলাদেশের ওপর এ রকম অযাচিত হস্তক্ষেপ যে মোটেও উচিত নয় তা আরেকবার স্মরণ করিয়ে দিল রাশিয়া।

বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপের কিছু রাজনীতিবিদের ভূমিকাকে নব্য ঔপনিবেশবাদ মনে করছে রাশিয়া। মস্কো মনে করে, এ ধরনের পদক্ষেপ একটি সার্বভৌম রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে ‘নির্লজ্জ হস্তক্ষেপের’ চেষ্টা। সাম্প্রতিক সময়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক টুইটে এমন মন্তব্য করা হয়েছে। 

টুইটে বলা হয়েছে,  বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানিয়ে ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের রাজনীতিকদের লেখা কিছু চিঠি প্রকাশিত হয়েছে। বিষয়টি রাশিয়ার দৃষ্টিগোচর হয়েছে। এটা হলো নব্য উপনিবেশবাদ এবং একটি সার্বভৌম রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে আরেকটি নগ্ন হস্তক্ষেপ।  

শুধু রাশিয়া একা নয়, বাংলাদেশের ব্যাপারে হস্তক্ষেপের ব্যাপারে সোচ্চার বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী দেশ চীনও। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া সাম্প্রতিক বক্তব্যকে সমর্থন জানিয়েছে চীন। গতমাসে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু বাংলাদেশের জনগণের পক্ষে শক্ত অবস্থান নিয়েই কথা বলেছেন এমন না, তিনি কথা বলেছেন আন্তর্জাতিক সম্প্রদায়ের বড় একটি অংশের হয়ে, বিশেষ করে উন্নয়নশীল বিশ্বের হয়ে।’


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭