ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেন ন্যাটো সদস্যপদ পাওয়ার যোগ্যঃ এরদোগান


প্রকাশ: 08/07/2023


Thumbnail

ইউক্রেনের ন্যাটো সদস্য পদ পাওয়ার পক্ষে সমর্থন দিল রাশিয়ার কৌশলগত মিত্র তুরস্ক। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ইউক্রেন ন্যাটো সদস্যপদ পাওয়ার যোগ্য। তুরস্ক ইউক্রেনের ন্যাটো সদস্য পদের আকাঙ্ক্ষাকে সমর্থন করে। একই সঙ্গে রাশিয়া ও ইউক্রেনকে শান্তি আলোচনায় ফিরে আসার আহ্বানও জানিয়েছেন এরদোগান।

ইস্তাম্বুলে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এরদোগান বলেন, “ইউক্রেন যে ন্যাটোর সদস্যপদ পাওয়ার যোগ্য তাতে কোনো সন্দেহ নেই। দুই পক্ষের শান্তি আলোচনায় ফিরে যাওয়া উচিত।

জেলেনস্কি এরদোগানকে তার সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, “আমি ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্বের সমর্থনের জন্য কৃতজ্ঞ। শান্তির সূত্র হলো— আমাদের দেশ, আমাদের জনগণ এবং আমাদের স্বার্থের সুরক্ষা।” এরদোগানের সঙ্গে তার আলোচনার বিষয়ে ইউক্রেনের নেতা একটি টুইটে একথা লেখেন।

আগামী ১১-১২ জুলাই ন্যাটো সামরিক জোটের শীর্ষ সম্মেলন শুরু হতে যাওয়ার আগে আগেই জেলেনস্কি সম্প্রতি ইউক্রেনের ন্যাটো সদস্যপদ বিডের জন্য সমর্থন জোগাতে চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া এবং বুলগেরিয়া সফর করেছেন। ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গও ইউক্রেন সদস্য হবে বলে তার দৃষ্টিভঙ্গি পুনর্ব্যক্ত করেছেন। তবে, ইউক্রেনের সদস্য হওয়ার সময়সীমা এখনও অস্পষ্ট।

এদিকে তুরস্কে জেলেনস্কির আলোচনা ক্রেমলিন ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করেছে। ধারণা করা হচ্ছে ইউক্রেনের ন্যাটোতে অন্তর্ভুক্তির বিষয়ে সমর্থন জানিয়ে এরদোগান পুতিনের কাছে কোনো বিষয়ে ছাড় আদায়ের চেষ্টা করছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭