ইনসাইড পলিটিক্স

বিজেপির আমন্ত্রণে দিল্লি যাচ্ছেন আ.লীগের প্রতিনিধি দল


প্রকাশ: 08/07/2023


Thumbnail

ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বিভিন্ন দেশের রাজনৈতিক দলের সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে উদ্যোগ নিয়েছে। এতে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে প্রতিবেশী দেশগুলোর রাজনৈতিক দলগলোকে। সেই লক্ষ্যে শিগগিরই ভারতে যাচ্ছে বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল। বাংলাদেশ আওয়ামী লীগের একটি নির্ভরযোগ্য সূত্র বাংলা ইনসাইডারকে এই তথ্য নিশ্চিত করেছে। সূত্রটি বলছে, চলতি মাসের শেষে অথবা আগস্টের প্রথম দিকেই আওয়ামী লীগের প্রতিনিধিরা দিল্লি যাচ্ছেন।

বাংলাদেশে আওয়ামী লীগের একাধিক নেতা জানিয়েছেন, দলের সভাপতিমণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল ঠিক করা হয়েছে। তাঁরা বিজেপির আমন্ত্রণে দিল্লি সফরে আসছেন। তবে সময়সূচি এখনো চূড়ান্ত হয়নি। এই প্রতিনিধি দলে আরও থাকবেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য তারানা হালিম ও সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আরমা দত্ত। সফরে প্রতিনিধিদলটি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপির সভাপতি জেপি নাড্ডা, বিজেপির সাধারণ সম্পাদকসহ আরও অনেকের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

কৃষিমন্ত্রী নিজেও বিষয়টি সফরের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, তাঁর নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল বিজেপির আমন্ত্রণে দিল্লি যাচ্ছে। শিগগিরই সফরের সময়সূচি চূড়ান্ত হবে।

চলতি বছরের শেষে বা আগামী বছরের শুরুতে বাংলাদেশে জাতীয় নির্বাচন। এর আগে আওয়ামী লীগের শীর্ষ নেতাদের এই সফর ঘিরে অন্যরকম কৌতূহল ও আগ্রহ সৃষ্টি হয়েছে। তবে বিজেপি সূত্র জানিয়েছে, দলীয় সম্পর্ক স্থাপনের এই উদ্যোগের সঙ্গে নির্বাচনী রাজনীতির কোনো সম্পর্ক নেই।

বিজেপি সূত্র জানিয়েছে, কয়েক বছর ধরেই বিজেপি দলীয় স্তরে বিভিন্ন দেশের রাজনৈতিক দল ও রাষ্ট্রদূতদের সঙ্গে সম্পর্ক সুদৃঢ় করার কর্মসূচি গ্রহণ করেছে। জে ডি নাড্ডা দলের সভাপতি হওয়ার পর ইতিমধ্যেই তিনি বিভিন্ন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করেছেন। তাঁদের দলীয় দপ্তরে আমন্ত্রণ জানিয়েছেন। রাজনৈতিক আলোচনার মধ্য দিয়ে পারস্পরিক বোঝাপড়া মজবুত করতে সচেষ্ট হয়েছেন।

এই উদ্যোগের কারণ সম্পর্কে বিজেপি জানিয়েছে, বিজেপির সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও ধর্মীয় নীতি এবং জাতীয়তাবাদ নিয়ে অনেকের মধ্যে ভিন্ন ধারণা আছে। রাষ্ট্র ও রাষ্ট্রবাদ সম্পর্কে বিজেপি ঠিক কী ভাবে, সেটা বিদেশিদের কাছে ব্যাখ্যা করা ও তার মধ্য দিয়ে সম্পর্ক দৃঢ় করতেই এই উদ্যোগ। জি-০২০ সম্মেলনের সভাপতি হিসেবে সরকারের পক্ষ থেকে নেওয়া উদ্যোগের পাশাপাশি দলীয় স্তরেও কিছু প্রচেষ্টা চালানো হচ্ছে। বিভিন্ন দেশের রাজনৈতিক দলের সঙ্গে আলাপচারিতা তারই অংশ।

উল্লেখ্য, আওয়ামী লীগের মতোই বিজেপি নেতৃত্বের সঙ্গে সম্পর্ক সুদৃঢ় করতে দিল্লি যাচ্ছে কমিউনিস্ট পার্টি অব নেপাল (মাওইস্ট সেন্টার), যার চেয়ারম্যান বর্তমান প্রধানমন্ত্রী পুষ্পকমল দহল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭