কালার ইনসাইড

‘হাওয়া’ দেখে হতাশার কথা জানালেন অঞ্জন দত্ত


প্রকাশ: 09/07/2023


Thumbnail

গত বছর মুক্তি পাওয়া ঢালিউডের ঝড় তোলা সিনেমা ‘হাওয়া। অধিকাংশ দর্শক-সমালোচকের কাছ থেকে সিনেমাটি পেয়েছে প্রশংসার বাণী। কিন্তু কলকাতার কিংবদন্তি সংগীতশিল্পী, নির্মাতা-অভিনেতা অঞ্জন দত্ত দিলেন হতাশার প্রতিক্রিয়া। তিনি জানালেন, ‘হাওয়া তার প্রত্যাশা পূরণ করতে পারেনি।

গত ৭ জুলাই ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম ‘সনি লিভ-এ মুক্তি পেয়েছে ‘হাওয়া। সেই সুবাদে ছবিটি দেখেছেন অঞ্জন দত্ত। এরপর নিজের সোশ্যাল হ্যান্ডেলে লিখেছেন লম্বা রিভিউ। অঞ্জনের ভাষ্য, “অবশেষে ‘হাওয়া দেখলাম। বড় বাজেট এবং প্রাণবন্ত কনসেপ্ট থাকা সত্ত্বেও মেজবাউর রহমান সুমন পরিচালিত ছবিটি আমার প্রত্যাশা পূরণ করতে পারেনি। যেটা হতে পারতো পুরুষ আধিপত্যের জগতকে ধ্বংসের দিকে নিয়ে যাওয়ার আধুনিক এবং সিনেমাটিক উপস্থাপনা, সেটা সামান্য একটা প্রতিশোধের নাটকে পরিণত হয়েছে!” অঞ্জন দত্তের মতে, ‘হাওয়ার গল্পটি অনেকটা সমরেশ বসুর গল্প ‘উরাতীয়ার ইস্যুতে আবর্তিত হয়েছে। তবে সেটা খেই হারিয়েছে ক্লাইম্যাক্সে।

‘রঞ্জনা খ্যাত গায়ক ও নির্মাতা বললেন, “ছবিতে একেবারে বাস্তবসম্মতভাবে তিনি (সুমন) পুরুষদের লোভ ও শক্তির দুর্দান্ত একটি জগত তৈরি করেছেন। আমি অপেক্ষায় ছিলাম, একজন নারীর আগমন ঘটবে এবং সে এই দুঃখী, নিঃসঙ্গ জগতকে ধ্বংস করবে। তিনি (নারী) যথাসময়ে হাজির হয়েছেন। কিন্তু তিনি অর্থাৎ গুলতি (নাজিফা তুষি) সবচেয়ে যত্নহীনভাবে গড়া চরিত্র, তার সাদামাটা অভিনয় এবং পেছনের গল্প; যেটা বাকি সিনেমার সঙ্গে যায় না। গল্পের শক্তিকে নষ্ট না করেই তিনি রূপক হয়ে থাকতে পারতেন। তাকে সাপে রূপান্তর করা একটা উদ্ভট উপসংহার, যেটা প্রায়শ কোরিয়ান সিনেমায় দেখা যায়; এবং এটা অসাধারণ একটি কনসেপ্টকে ধ্বংস করে দিয়েছে।

নাজিফা তুষি ছাড়া ছবির প্রত্যেক পুরুষ অভিনেতার কাজে মুগ্ধ হয়েছেন অঞ্জন। অকপটে বললেন, ‘প্রত্যেক পুরুষ চরিত্রের শিল্পী দুর্দান্ত অভিনয় করেছেন। সূক্ষ্ম অথচ দুর্দান্ত খলনায়কের ভূমিকাটি আশ্চর্যজনকভাবে ফুটিয়ে তুলেছেন চঞ্চল চৌধুরী

তার মতে, ‘হাওয়ার দৈর্ঘ্য আরও কমানো যেতো। তবে দীর্ঘ হলেও অন্যদেরকে ছবিটি দেখার আহ্বান জানিয়েছেন তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭