ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ায় ক্লাস্টার বোমা ব্যবহার করবে না ইউক্রেন


প্রকাশ: 09/07/2023


Thumbnail

ইউক্রেনকে ক্লাস্টার বোমা সরবরাহে ওয়াশিংটনের সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি মিত্র অস্বস্তি প্রকাশ করেছে। তবে এই বিষয়ে মার্কিন মিত্র দেশগুলোর মধ্যেই দ্বিমত দেখা দিয়েছে।

বেশ কয়েকটি দেশ আবার এই সিদ্ধান্তের সরাসরি বিরোধিতাও করেছে। অবশ্য ইউক্রেন দাবি করেছে, এই বোমা তারা রাশিয়ায় ব্যবহার করবে না। রোববার (৯ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী আশ্বাস দিয়েছেন যে ক্লাস্টার বোমাগুলো শুধুমাত্র শত্রুর প্রতিরক্ষা লাইন ভেঙে ফেলার জন্য ব্যবহার করা হবে, শহরাঞ্চলে নয়।

শুক্রবার, মার্কিন যুক্তরাষ্ট্র নিশ্চিত করেছে যে তারা ইউক্রেনে বিতর্কিত অস্ত্র পাঠাচ্ছে।, প্রেসিডেন্ট জো বাইডেন একে ‘খুব কঠিন সিদ্ধান্ত বলে অভিহিত করেছেন। বাইডেন শুক্রবার একটি সাক্ষাৎরে সিএনএনকে বলেন, তিনি এই সিদ্ধান্ত সম্পর্কে মিত্রদের সঙ্গে কথা বলেছেন, যা ৮০০ মিলিয়ন ডলার মূল্যের সামরিক সহায়তা প্যাকেজের অংশ।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সাংবাদিকদের বলেছেন, ইউক্রেনে পাঠানো আমেরিকান ক্লাস্টার বোমাগুলো ইতোমধ্যে সংঘাতে রাশিয়া যেগুলো ব্যবহার করছে তার চেয়ে অনেক কম বার ব্যর্থ হয়েছে।

রয়টার্স বলছে, ১০০ টিরও বেশি দেশে ক্লাস্টার বোমা নিষিদ্ধ। ক্লাস্টার বোমা রকেট সদৃশ একটি কাঠামোর ভেতর থাকে। এ বোমা বিমান, কামান ও রকেট লঞ্চার থেকে ছোঁড়া যায়। ক্লাস্টার বোমা যখন ছোঁড়া হয় তখন এর ভেতর থাকা ছোট ছোট বোমা ছড়িয়ে যায় এবং এগুলো লক্ষ্যবস্তুতে আঘাত হানে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭