ওয়ার্ল্ড ইনসাইড

পদত্যাগের ঘোষণা দিলেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী


প্রকাশ: 09/07/2023


Thumbnail

পদত্যাগের ঘোষণা দিয়েছেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটে। জোটের অন্য দলগুলোর সঙ্গে মতের মিল না হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি।মলত অভিবাসন নীতি নিয়ে বিরোধের জেরে নেদারল্যান্ডসের জোট সরকার ভেঙে গেছে।

হেগে স্থানীয় সময় শুক্রবার (৭ জুলাই) সন্ধ্যায় মন্ত্রীসভার সঙ্গে জরুরি বৈঠক শেষে রুটে সাংবাদিকদের বলেন, এটা কোনো গোপন বিষয় নয় যে, জোটের শরিকদের অভিবাসন নীতির ব্যাপারে ভিন্ন মত রয়েছে। আজ দুর্ভাগ্যবশত এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, আমাদের পার্থক্যগুলো অমিলযোগ্য। সেজন্য আমি অবিলম্বে রাজা উইলেম-আলেক্সান্ডারের কাছে শনিবার লিখিতভাবে লিখিতভাবে পুরো মন্ত্রিসভার পদত্যাগের প্রস্তাব দেব।

রাজনৈতিক বিভাজন নিয়ে একই ধরনের আলোচনা ইউরোপের অন্যত্র চলছে কারণ অভিবাসীরা দ্বন্দ্ব থেকে পালিয়ে বা একটি উন্নত জীবন খোঁজার জন্য উত্তর আফ্রিকা থেকে মহাদেশে পৌঁছানোর জন্য বিপজ্জনক সমুদ্র পারাপার করে। হাজার হাজার মানুষ ইউক্রেনের যুদ্ধ থেকেও পালিয়ে গেছে।

নেদারল্যান্ডসের ইতিহাসে সবচেয়ে বেশিসময় দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী রুটে। ২০১০ সালে প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হন তিনি। এরপর আরও তিনবার জোট গঠন করেই ক্ষমতায় টিকেছিলেন। নতুন ক্ষমতাসীন জোট নির্বাচিত না হওয়া পর্যন্ত রুটে এবং তার সরকার তত্ত্বাবধায়ক পদে থাকবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭