কালার ইনসাইড

মুক্তি পেল মিথিলার ‘মায়া’


প্রকাশ: 09/07/2023


Thumbnail

তারকাখচিত ছবি করতে স্বচ্ছন্দ বোধ করেন পরিচালক রাজর্ষি দে। এই সুনাম তার রয়েছে টলিউডে। ‘বীরপুরুষ’, ‘আবার কাঞ্চনজঙ্ঘা’ আর সদ্য মুক্তি পাওয়া ছবি ‘মায়া’। রাজর্ষির চিত্রনাট্যের মূল উৎস শেক্সপিয়রের ‘ম্যাকবেথ’ নাটক।

এবার রাজর্ষি গল্প সাজিয়েছেন হিন্দিভাষী দরবার সিং আর তার স্ত্রী মায়াকে নিয়ে। মায়া চরিত্রে অভিনয় করে নজর কেড়েছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী রফিয়াত রাশিদ মিথিলা। নতুন এই ছবির অন্তত আশিভাগ সংলাপ হিন্দিতে, ফলে আরও একটি ছবির কথা মনে পড়ছে, ‘মকবুল’। যার পরিচালক ছিলেন বিশাল ভরদ্বাজ।



শেক্সপিয়ারের রচনা এমনই বহুমাত্রিক যে তার অধিকাংশ নাটককে যে কোনও ভাষায় যে কোনও লোকালে ফেলে দেওয়া যায়। যেটা করা যায় না তা হল ‘ম্যাকবেথ’কে মূল রচয়িতার সুর মেজাজ, চরিত্রগুলোর আন্তরসম্পকের জটিলতাগুলোকে বাংলায় ও বাঙালির জীবনের সঙ্গে জুড়ে দিতে। সম্ভবত সেই অস্বস্তি থেকেই রাজর্ষি প্রায় সব চরিত্র অবাঙ্গালি করেছেন, আবার বাঙালি দর্শকের কথা ভেবে পরিবেশ ও পটভূমিতে রেখেছেন এই কলকাতা শহর ও শহরতলীকে।

ছবিতে ম্যাকবেথের নাম হয়েছে দরবার সিং (কমলেশ্বর মুখোপাধ্যায়), যে নিজের বউ লেডি ম্যাকবেথ অর্থাৎ ‘মায়া’কে ছাড়াও তিনজন রক্ষিতা রেখেছে।

পারমিতা (কনিনিকা), তনুশ্রী (মৃণালিনী) এবং সামিয়া (রিচা)। সবাইকে দরবার জোগাড় করেছে তার নিজের প্রোডাকশন হাউজে নায়িকা করার লোভ দেখিয়ে। এরপরও নিজের ছেলে ময়ঙ্কের (রাহুল) স্ত্রী রেশমির (সুদীপ্তা) দিকে নজর দেয়। ফলে বাবা ও ছেলের মধ্যে বিস্তর বিরোধ। আসলে এমন মানুষ ও তার সংসারের কাঠামোর সঙ্গে বাঙালি দর্শক কতটা রিলেট করতে পারবে তা নিয়ে সংশয় থাকছে।

রাজর্ষির পরিচালনার কাজটিও গল্পের মতোই দুরুহ ও জটিল। তবে স্বীকার করতেই হবে, ঘটনার ঘনঘটা ও নাটকীয় পরিস্থিতি তৈরির মুন্সিয়ানায় রাজর্ষি দর্শককে বসিয়ে রাখেন পাক্কা দুই ঘন্টা পঞ্চান্ন মিনিট। বাংলা ছবির নিরিখে যা অতিরিক্ত। রনজয় ভট্টাচার্যের আবহ অনেক সময়েই কানে লাগে। তবে দুটি গানের ব্যবহার এবং সুর পরিবেশনানুগ। 

একাধিক তারকা নিয়ে কাজ করতে পটু রাজর্ষি, সেটা সবাই জানে। এই ছবিতেও তার ব্যতিক্রম ঘটেনি। লর্ড ও লেডির চরিত্রে কমলেশ্বর মুখোপাধ্যায় এবং রফিয়াত রাশিদ মিথিলা খুবই ভাল। মিথিলার পোশাক ও সাজসজ্জা শেক্সপিরিয় সময়কে মনে করায়। অন্য পুরুষ চরিত্রের মধ্যে অভিনয়ের সুযোগ পেয়েছেন দুজন – রাহুল ও গৌরব। তনুশ্রী, সুদীপ্তা, কনীনিকা, সায়ন্তনীরা নিজ নিজ ভূমিকা পালন করেছেন। শুক্রবার (৭ জুলাই) মুক্তি পেয়েছে সিনেমাটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭