ইনসাইড বাংলাদেশ

বিভক্ত বিশ্ব, ‘হটস্পট’ ঢাকা


প্রকাশ: 09/07/2023


Thumbnail

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বিশ্বের বিভিন্ন দেশের মতো এবার বাংলাদেশকে নিয়ে আলোচনা হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ ইরানেও। গত শুক্রবার সংবাদভিত্তিক ২৪ ঘণ্টার চ্যানেল প্রেস টিভিতে প্রচারিত ভিডিও ক্লিপটির শিরোনাম ছিল ‘বাংলাদেশে হস্তক্ষেপ করছে যুক্তরাষ্ট্র’। অনুষ্ঠানের একেবারে শুরুতেই উপস্থাপক যুক্তরাষ্ট্রকে তীব্র আক্রমণ করে বলেন, বিশ্বজুড়ে তথাকথিত গণতন্ত্রের নামে নিজের স্বার্থে সরকার পরিবর্তনের ইতিহাস রয়েছে যুক্তরাষ্ট্রের। 

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের ভূ-রাজনৈতিক স্বার্থ রয়েছে দাবি করে তাতে বলা হয়, ওয়াশিংটন নিজ স্বার্থে দেশটির গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ক্ষতিগ্রস্ত এবং এগুলোর ওপর হস্তক্ষেপ করার মাধ্যমে ওই দেশের মূল্যবান সম্পদ, বাণিজ্য রুট, কৌশলগত অবস্থানকে ব্যবহার করতে চায়। চীনের সঙ্গে বাণিজ্য এবং বিনিয়োগ বাড়ানোর মাধ্যমে বেজিং ঢাকার শীর্ষ বাণিজ্য অংশীদারে পরিণত হয়েছে। দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ১০ বিলিয়ন ডলারের কাছাকাছি। কৌশলগত কারণে বাংলাদেশ চীনের বিআরআই (বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ) থেকে সবচেয়ে বেশি সুবিধা পাওয়া দেশগুলোর মধ্যে অন্যতম। চীন এবং যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বিতা বাংলাদেশের রাজনীতি এবং অর্থনীতিতে প্রভাব ফেলছে। র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পর চীন প্রকাশ্যে বাংলাদেশ সরকারকে সমর্থন করেছে। 

গত এক দশকে বাংলাদেশে ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন, মানব উন্নয়ন এবং দারিদ্র বিমোচন হয়েছে উল্লেখ করে বলা হয়, টানা ক্ষমতায় থাকা শেখ হাসিনার সরকার আগামী বছরের শুরুতে নতুন নির্বাচনের ঘোষণা দিয়েছে, যার প্রতি সমর্থন জানিয়েছে চীন-রাশিয়া। যুক্তরাষ্ট্রের আধিপত্যবাদের বিরুদ্ধে কথা বলেছে চীন। পাশে দাঁড়িয়েছে রাশিয়াও। বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপের কিছু রাজনীতিবিদের ভূমিকাকে নব্য ঔপনিবেশবাদ মনে করছে রাশিয়া। মস্কো মনে করে, এ ধরনের পদক্ষেপ একটি সার্বভৌম রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে ‘নির্লজ্জ হস্তক্ষেপের’ চেষ্টা। সাম্প্রতিক সময়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক টুইটে এমন মন্তব্য করা হয়েছে।

সর্বশেষ বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের ‘হস্তক্ষেপ’ নিয়ে আলোচনা হয়েছে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম প্রেস টিভির অনুষ্ঠানে। চীন-রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইরান। দেশটির সংবাদভিত্তিক ২৪ ঘন্টার চ্যানেলটির শুক্রবারের (০৭ জুলাই) এক অনুষ্ঠানে বাংলাদেশের নির্বাচন ইস্যুতে যুক্তরাষ্ট্রকে অনেকটা ‘তুলোধুনা’ করা হয়েছে। 

এটি সুস্পষ্ট যে, বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ নিয়ে বিশ্বে ক্ষোভ বাড়ছে। আর এই ক্ষোভের হটস্পট হয়ে উঠছে ঢাকা। বাংলাদেশকে কেন্দ্র করে বিশ্বে যেন এক নতুন মেরুকরণ হচ্ছে। চীন, রাশিয়া, ইরানের মতো সামনে আরও কিছু দেশ বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের ব্যাপারে ‍বিবৃতি দিবে বলে ধারণা করা হচ্ছে। তবে বিভক্ত বিশ্বে ঢাকা দেশের স্বার্থ বজায় রাখার কূটনীতিতে কতটা সামাল দিতে পারে সেটাই দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭