কালার ইনসাইড

সেলিব্রেশনের পরিবর্তে অন্যকে টেনে নামানোর চেষ্টা চলছে: ফারুকী


প্রকাশ: 10/07/2023


Thumbnail

এই ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো দেখতে রীতিমত দর্শকদের জোয়ার নেমেছে সিনেমা হল গুলোতে। মুক্তিপ্রাপ্ত ৫ টি সিনেমার প্রায় সবগুলোই হয়েছে ব্যবসাসফল। তবে দর্শকপ্রিয়তার সুসংবাদের পাশাপাশি আসছে অসুস্থ প্রতিযোগিতার দুঃসংবাদ।

সবচেয়ে আলোচনায় আছে ছোট পর্দার বড় তারকা আফরান নিশোর ‘সুড়ঙ্গ’ ও ঢালিউড কিং শাকিব খানের ‘প্রিয়তমা্’। কিন্তু ছবি দুটি মুক্তির পর থেকেই দুপক্ষের মধ্যে চলছে কথার লড়াই। বাংলা সিনেমার নতুন জোয়ারে এধরনের দৃষ্টিকটু চর্চাকে দেশের চলচ্চিত্র শিল্পের জন্য অশনি সংকেত হিসেবে দেখছেন অনেকে।

সম্প্রতি বিষয়টি নিয়ে মুখ খুলেছেন দেশের অন্যতম জনপ্রিয় চলচ্চিত্র পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী। নিজের ফেসবুক ওয়ালে দীর্ঘ একটি স্ট্যাটাসে বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করেন তিনি।

ফারুকী বলেন, এবারের ঈদে মানুষ হলে গেছে, তিনটা ছবি নিয়ে কথাবার্তা হয়েছে। কারো হয়তো এটা ভালো লেগেছে, কারো লাগে নাই। কারো ঐটা ভালো লেগেছে, অন্যজনের সেটা লাগে নাই। কিন্তু এই যে মানুষ হলে যাচ্ছে- এই জিনিসটা সেলিব্রেট করার কথা ছিল। কিন্তু সেখানে পুরা জিনিসটাই এবার মোটামুটি আমরা আমাদের জাতীয় রাজনীতির পর্যায়ে নামাইয়া নিয়া আসছি। খুবই দুঃখজনক ছিল ব্যাপারটা।

নিজের সাফল্য সেলিব্রেশনের পরিবর্তে আমরা দেখলাম অন্যকে টেনে নামানোর প্রাণান্ত চেষ্টা! এটা যে এবারই শুরু হয়েছে তা না! বেশ কয়েক বছর ধরে দেখছি ওটিটি কেন্দ্রিক ক্যাম্পেইনের সময়ও এরকম হচ্ছে! একটা সংঘবদ্ধ প্রচেষ্টা চলে অন্যদের খারিজ করে শুধু আমি বা আমারটাই সেরা প্রমাণ করতে! আমাদের জাতীয় রাজনীতিতে যেমন শত ফুল ফুটতে দেওয়ার নিয়ম নাই, সিনেমা-ওটিটিতেও যদি আমরা এটা আমদানি করে ফেলি, এর চেয়ে দুঃখের কিছু থাকবে না।

মনে রেখো, ভাই ও বোনেরা, শুধু আমরা আর মামারা মিলে একটা ইন্ডাস্ট্রি হবে না। সবাই মিলেই সেটা হবে। নিজের পাশে অন্যকে দাঁড়াবার জায়গাটা দিতে হবে।

উল্লেখ্য, বাংলাদেশে মু্ক্তির পর ইতোমধ্যেই ব্লকবাস্টারের পথে ‘প্রিয়তমা’। দ্বিতীয় সপ্তাহে হল বেড়ে ১০৮টি হয়েছে। অন্যদিকে নিজের প্রথম ছবি ‘সুড়ঙ্গ’ দিয়ে ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন ভার্সেটাইল অভিনেতা খ্যাত আফরান নিশো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭