ইনসাইড হেলথ

শিশুদের ‘মায়োপিয়া’ রোগের ঝুঁকি বাড়াচ্ছে মোবাইল ফোন


প্রকাশ: 11/07/2023


Thumbnail

তথ্য প্রযুক্তির এই যুগে বর্তমানে কমবেশি সব শিশুদের হাতের নাগালেই থাকে স্মার্টফোন। দিনভর কার্টুন, গেমসহ নানা ধরনের বিনোদনমূলক কর্মকাণ্ড দেখতে মোবাইলে চোখ রাখেছে তারা। শিশুরা যেহেতু ফোনে কার্টুন দেখা ও গেম খেলার সময় চুপচাপ ও শান্ত থাকে তাই অভিভাবকরাও এ নিয়ে তেমন মাথা ঘামান না। আর এভাবেই ফোনের প্রতি আসক্তি বাড়ছে শিশুদের মধ্যে। যা চোখের গুরুতর ব্যাধি মায়োপিয়ার ঝুঁকিও বাড়াচ্ছে।

সম্প্রতি ভারতের চেন্নাইয়ের এক চক্ষু হাসপাতালের পরিসংখ্যানে বলা হয়েছে, গত দু’বছরে বিপুল পরিমাণে বেড়েছে শিশুদের চোখের সমস্যা। দীর্ঘ সময় মোবাইল নিয়ে সময় কাটানোর ফলে শিশুদের মধ্যে মায়োপিয়ার পরিমাণ বাড়ছে। এই সমস্যায় যারা আক্রান্ত হন, তারা নির্দিষ্ট দূরত্বে থাকা সব কিছু ঝাপসা দেখেন। শুধু শিশুদের মধ্যেই নয় বড়দের মধ্যেও এই রোগের ঝুঁকি ক্রমেই বাড়ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ২০১০ সালে মায়োপিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা ছিল প্রায় ২০০ কোটি। তবে ২০৩০ সাল নাগাদ সেই সংখ্যা ৩৩০ কোটি ছাড়িয়ে যাবে বলে ধারণা করছেন তারা।

মায়োপিয়ার লক্ষণসমূহ:

১। দূরের জিনিস একেবারে ঝাপসা দেখা

২। দূরের কোনো জিনিস স্পষ্ট দেখার জন্য চোখের পাতাগুলোকে কাছাকাছি নিয়ে আসা

৩। মাথাব্যথা

৪। চোখে যন্ত্রণা ইত্যাদি।

যেভাবে এই রোগের ঝুঁকি কমাবেন:

১। চিকিৎসকদের মতে, বড়দের ক্ষেত্রে কাজের সূত্রে ৮ ঘণ্টা ও বিনোদনের জন্য ২ ঘণ্টার বেশি স্ক্রিন টাইম না রাখাই ভালো। ২-৫ বছরের শিশুদের অভিভাবকেরা অনেক সময় তাদের শান্ত রাখতে টিভি কিংবা মোবাইলে কার্টুন চালিয়ে দেন, সেক্ষেত্রে তাদের স্ক্রিন টাইম যেন এক ঘণ্টার বেশি না হয় সেদিকে খেয়াল রাখুন।

২। রাতে ঘুমোনোর এক ঘণ্টা আগে মোবাইল, টিভি কিংবা ট্যাবের দিকে না তাকানোই ভালো। মোবাইলের স্ক্রিনের ব্লুলাইট চোখের সবচেয়ে ক্ষতির কারণ।

৩। যারা একটানা কম্পিউটার ব্যবহার করেন কর্মস্থানে, তারা কাজের ফাঁকে ফাঁকে চোখকে বিশ্রাম দিন ও কয়েকটি ব্যায়াম করুন। ১০-১৫ মিনিট দু’হাতের তালু একটির সঙ্গে অপরটি ঘষে নিতে পারেন। এতে হাতের তালুতে যে তাপ উৎপন্ন হবে, চোখ বন্ধ করে হাত দু’টি চোখের উপরে রাখুন। দিনে ৩-৪ বার এটি করতে পারেন। চোখ ভালো থাকবে।

৪। টানা ২০ মিনিট কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার পর ২০ ফিট দূরে থাকা কোনো জিনিসের দিকে অন্তত ২০ সেকেন্ড তাকিয়ে থাকুন। এতে চোখের উপর বাড়তি চাপ পড়বে না।

৫। প্রতি ৩-৪ সেকেন্ড পর পর চোখের পাতা ফেলুন। বিশেষ করে এক ভাবে কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে মাঝেমাঝে চোখের এই ব্যায়ামটি করে নেওয়া ভালো।

৬। গোল করে চোখের মণি ঘোরানোর অভ্যাস করুন। এটিও চোখ ভালো রাখার জন্য বেশ কার্যকর একটি ব্যায়াম। দিনে দু’বার করে ব্যায়ামটি করুন। এতে চোখের পেশি ভালো থাকবে। দৃষ্টিশক্তির ক্ষতি হবে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭