ইনসাইড গ্রাউন্ড

জার্সির স্পনসর পায়নি চেলসি


প্রকাশ: 11/07/2023


Thumbnail

২০২২-২৩ মৌসুমটা ভালো না কাটলেও চেলসিকে প্রিমিয়ার লিগের বড় দলগুলোর একটি হিসেবেই ধরা হয়। গত মৌসুমে ১২ নম্বরে থেকে শেষ করায় এবার চেলসিকে দেখা যাবে না উয়েফার কোনো টুর্নামেন্টেই। যার প্রভাব পড়া শুরু হয়েছে এরই মধ্যে। স্পন্সর প্রতিষ্ঠানগুলোর আগ্রহ কমেছে জনপ্রিয় এই ইংলিশ ক্লাবকে নিয়ে।

ব্রিটিশ সংবাদমাধ্যম মেইল অনলাইন জানিয়েছে, সম্প্রতি নতুন মৌসুমের জন্য জার্সি উন্মোচন করেছে চেলসি। কিন্তু সেই জার্সিতে কোনো পৃষ্ঠপোষকের নাম লেখা নেই। গত কয়েকটি মৌসুমে চেলসির জার্সির বাণিজ্যিক সঙ্গী ছিল মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান থ্রি মোবাইল। এবার নতুন মৌসুম শুরু হতে মাত্র পাঁচ সপ্তাহ বাকি থাকতে জার্সির জন্য নতুন পৃষ্ঠপোষক খুঁজে না পাওয়াটা চেলসির জন্য বেশ শঙ্কারই।

থ্রির সঙ্গে থাকা চুক্তি থেকে বছরে ৪ কোটি পাউন্ড করে আয় করেছে চেলসি। প্রিমিয়ার লিগে ভালো অবস্থানে থেকে শেষ করতে না পারাসহ নানা কারণে নতুন স্পন্সর থেকে আয় কমে বছরে আড়াই কোটি পাউন্ডের চুক্তি করতে চায় স্টামফোর্ড ব্রিজের ক্লাবটি।

সম্প্রচার প্রতিষ্ঠান প্যারামাউন্ট ও বেটিং প্রতিষ্ঠান স্টেক চেলসির জার্সির স্পন্সর হতে আগ্রহী ছিল। কিন্তু প্রিমিয়ার লিগের সম্প্রচার প্রতিষ্ঠানের আপত্তির জন্য প্যারামাউন্টের সঙ্গে চুক্তি সম্ভব হয়নি। অন্যদিকে বেটিং প্রতিষ্ঠান স্টেক নিয়ে সম্প্রচার প্রতিষ্ঠানের পাশাপাশি আপত্তি তুলেছেন ক্লাবটির সমর্থকরাও। এক জরিপে দেখা গেছে চেলসির ৭৭ শতাংশ সমর্থক চান না তাদের প্রাণের ক্লাবে কোন বেটিং প্রতিষ্ঠানের লোগো থাকুক।


মেইলের খবর অনুযায়ী, স্টেকের মালিকানায় আছেন আলভিন চাউ নামের এক চীনা ধনকুবের। এই চাউ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে সাজাপ্রাপ্ত। চলতি বছরের শুরুর দিকে অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অপরাধে চাউকে ১৮ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। সেই থেকে কারাগারেই আছেন তিনি। এছাড়া ২০২৫-২৬ মৌসুম থেকে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ জার্সিতে বেটিং প্রতিষ্ঠানের লোগো নিষিদ্ধ করতে যাচ্ছে।

চেলসির নতুন মালিক টড বোয়েলি এ মৌসুমে খেলোয়াড় কেনার পেছনে ৬০ কোটি পাউন্ড খরচ করার পরিকল্পনা হাতে নিয়েছেন। সে কারণে বড় অঙ্কের যেকোনো বাণিজ্যিক চুক্তি খুবই প্রয়োজন। মৌসুম শেষে ‘ব্লুজ’ রা বেশ কয়েকজন খেলোয়াড়কে বিক্রি করে দিয়েছে। এঁদের মধ্যে আছেন এদুয়ার্দ মেন্দি, কালিদু কুলিবালি, কাই হাভার্টজ, মাতেও কোভাচিচ ও ম্যাসন মাউন্ট। ক্লাব ছেড়েছেন সিজার আজপিলিকুয়েতা ও এনগোলো কান্তে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭