ইনসাইড পলিটিক্স

দায়িত্ব থেকে অব্যাহতি পাচ্ছেন ফখরুল?


প্রকাশ: 11/07/2023


Thumbnail

মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপি মহাসচিব। বর্তমানে দলের শীর্ষ দুই নেতার (খালেদা জিয়া ও তারেক রহমান) অনুপস্থিতিতে তিনিই দলের শীর্ষ নেতা এবং তার নেতৃত্বে দল সরকারবিরোধী আন্দোলন করছে। রাজনীতিতে তিনি একজন সজ্জন ব্যক্তি হিসেবে পরিচিত। দীর্ঘ প্রায় ১২ বছর দরে তিনি দলটির মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। 

এর আগে ২০১১ সালের মার্চে বিএনপির তৎকালীন মহাসচিব খন্দকার দেলওয়ার হোসেন মৃত্যুবরণ করলে মির্জা ফখরুল দলের ভারপ্রাপ্ত মহাসচিব হন। পরে ২০১৬ সালে ১৯ মার্চ রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে বিএনপির ষষ্ঠ কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার পর ৩০ মার্চ মির্জা ফখরুল ভারমুক্ত হন এবং তাকে দলের পূর্ণ মহাসচিব হিসেবে ঘোষণা করা হয়। এরপর এখন পর্যন্ত তিনি মহাসচিব হিসেবে বিএনপির নেতৃত্ব দিয়ে আসছেন। বিএনপিতে আলোচনা রয়েছে যে, মির্জা ফখরুল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের তারেক রহমানের অত্যন্ত আস্থাভাজন ব্যক্তি। আর এ কারণেই এখনও তিনি স্বপদে বহাল আছেন। তবে সাম্প্রতিক সময়ে একটি আপত্তিকর মন্তব্যের কারণে তাকে দলের দায়িত্ব থেকে অব্যাহতি দিতে দলের সিনিয়র নেতাদের একটি অংশ তারেক রহমানকে চিঠি দিয়েছেন বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে। আর এই চিঠি দেওয়ার মূল কারণ হল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের হিট অফিসারকে নিয়ে আপত্তিকর মন্তব্য।

উল্লেখ্য, ৮ জুলাই ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনাসভায় মির্জা ফখরুল বলেন, “শুনলাম বিদেশ থেকে ছেলেমেয়েদের নিয়ে এসে সিটি করপোরেশনে চাকরি দেয়, হিট অফিসার পদে। এখন আমরা যে হিটেড হয়ে গেলাম, আমরা যে ডেঙ্গু-চিকনগুনিয়া-করোনাভাইরাসে আক্রান্ত হলাম; কোনো স্বাস্থ্যসেবা না পেয়ে তো ‘হিটেড-বুটেড’ হয়ে যাচ্ছি। এসব থেকে আমাদের বের হতে হবে।”

তারেক রহমানকে দেওয়া চিঠিতে নেতারা উল্লেখ্য করেছেন যে, বিএনপি এখন ডু অর ডাই আন্দোলন করছে। দলের সিদ্ধান্ত অনুযায়ী ১২ জুলাই নয়াপল্টনের সমাবেশ থেকে দলের এক দফার চূড়ান্ত কর্মসূচির রূপরেখা ঘোষণা করা হবে। এরপর সরকারবিরোধী আন্দোলন জোরদার করা হবে। মির্জা ফখরুলের নেতৃত্বের এই আন্দোলন হওয়ার কথা রয়েছে। কিন্তু এর আগেই হিট অফিসারকে নিয়ে আপত্তির মন্তব্য করার কারণে মির্জা ফখরুলকে নিয়ে সমালোচনা হচ্ছে। মহাসচিবের এমন মন্তব্যের কারণে নারী সমাজের মধ্যে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়েছে, তারা এই ঘটনায় প্রতিক্রিয়া  জানাচ্ছে। এ রকম বাস্তবতায় মির্জা ফখরুল দলের নেতৃত্ব দিলে সরকারবিরোধী আন্দোলনই বিতর্কের মুখে পড়বে। সুতরাং বাস্তবতা বিবেচনায় নিয়ে এই মূহুর্তে তাকে দলের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া উচিত বলে ওই চিঠিতে উল্লেখ্য করা হয়েছে। দেখার বিষয় এখন মির্জা ফখরুলের ব্যাপারে বেগম জিয়া বা তারেক রহমান কি সিদ্ধান্ত নেয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭