ইনসাইড গ্রাউন্ড

নাঈমের ব্যর্থতা, সৌম্য সরকারকে কি আবারও দেখা যাবে জাতীয় দলে?


প্রকাশ: 11/07/2023


Thumbnail

যে কয়েক ক্রিকেটারকে নিয়ে এখনো আফসোস করে বাংলাদেশিরা, যাদের ক্যারিয়ারে সম্ভাবনা আর প্রাপ্তির মধ্যে বিস্তর ফারাক তাদের একজন সৌম্য সরকার। তাকে ঘিরে প্রত্যাশা ছিল আকাশ ছোঁয়া, অথচ এখন জাতীয় দলের আশেপাশে থাকার মত পারফরম্যান্সও নেই তাঁর।

কিন্তু পুরনো ফর্ম বিবেচনায় সৌম্য সরকার ঠিকই আছেন জাতীয় দলের কাছাকাছি। নামের ভারেই কিংবা হেডকোচের প্রিয় শিষ্যদের একজন – যেটিই হোক কারণ, সৌম্য ঠিকই সুযোগ পেয়েছেন ইমার্জিং এশিয়া কাপ দলে। উদীয়মান এক ঝাঁক তরুণের পাশাপাশি সৌম্যও নিজেকে প্রমাণ করার জন্য খেলছেন মহাদেশিয় টুর্নামেন্টে। এর আগেও এমন এই টুর্নামেন্টে খেলার অভিজ্ঞতা আছে তাঁর।

বর্তমান বাংলাদেশ ওয়ানডে দলে ব্যাকআপ ওপেনার, সাত নম্বর ব্যাটার এবং পেস বোলিং অলরাউন্ডারের ঘাটতি রয়েছে। অদ্ভুত মনে হলেও সত্যি যে একজন সৌম্য সরকারের মধ্যেই রয়েছে তিন সমস্যার সমাধান। তাই এশিয়া কাপ আর বিশ্বকাপের মত আসর সামনে রেখে নির্বাচকরা বাজিয়ে দেখতে চাইছেন এই বাঁ-হাতিকে।

কিন্তু সৌম্য সরকারের যে ফর্ম তাতে কোন সমস্যারই সমাধান নেই তাঁর কাছে; উল্টো তিনিই দলের সমস্যা হয়ে উঠছেন। সর্বশেষ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে মোহামেডান তো কয়েক ম্যাচ পর একাদশ থেকেই বাদ দিয়েছিল তাঁকে। তবু ইমার্জিং এশিয়া কাপে জাকির, জয়দের সঙ্গী হয়েছেন সৌম্য।

ব্যাকআপ ওপেনার হিসেবে নাঈম শেখ ইতোমধ্যে আফগানিস্তান সিরিজে সুযোগ পেয়েছেন। তিনিও দুই ম্যাচ খেলে মাত্র আট রান করেন তাই নি:সন্দেহে বলা যায় বিশ্বকাপের বিমান ধরা হচ্ছেনা নাঈমের। ইমিজিং এশিয়া কাপে প্রস্তুতি ম্যাচে ব্যাট হাতে তেমন ভালো না করতে পারলেও বল হাতে সৌম্য সরকার আস্থার প্রতিদান দিয়েছেন। তাই সৌম্য সরকারের পারফরম্যান্সের উপর চোখ রাখবে টিম ম্যানেজম্যান্ট। শুধু পরিসংখ্যানের পাতা ভারি করার মত নয়; কোচ, নির্বাচকদের সন্তুষ্ট করার মত পারফর্ম করতে পারলে জাতীয় দলের স্কোয়াডে চলে আসবেন তিনি।

১৩ জুলাই নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কা এ দলের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশের প্রতিনিধিরা। গ্রুপের বাকি দুই সদস্য ওমান এবং আফগানিস্তান এ দলের সাথে ম্যাচ দুইটি হবে যথাক্রমে ১৫ এবং ১৮ জুলাই। আপাতত সৌম্য সরকারের পারফরম্যান্স দেখার অপেক্ষায় আছে বাংলাদেশ। কোনমতো ভালো করলে কপাল পুড়বে নাঈম শেখের আর মন্দের ভালো হয়ে জাতীয় দলে ফিরবেন সৌম্য সরকার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭