ইনসাইড এডুকেশন

২৩ জুলাই থেকে এমবিবিএস ক্লাস শুরু


প্রকাশ: 13/07/2023


Thumbnail

দেশের ৩৭টি সরকারি ও ৭২টি বেসরকারি মেডিকেল কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষের ক্লাস আগামী ২৩ জুলাই থেকে শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর।

বুধবার (১২ জুলাই) অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের সরকারি ও বেসরকারি ১০৯টি মেডিকেল কলেজে ভর্তি হয়েছে ১০ হাজার ৫১৮ শিক্ষার্থী। যার মধ্যে সরকারি মেডিকেল কলেজে ৪ হাজার ৩৫০ জন এবং বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির হয়েছেন মোট ৬ হাজার ১৬৮ জন।

গত ১০ জুলাই এমবিবিএস ২০২২-২৩ শিক্ষাবর্ষে ক্লাস শুরুর কথা থাকলেও গত ২ জুলাই অনিবার্য কারণে তা স্থগিত করে অধিদপ্তর। সে সময় স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক চিকিৎসা শিক্ষা (ভারপ্রাপ্ত) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ক্লাস শুরুর দিনক্ষণ পরবর্তীতে জানানো হবে।

প্রসঙ্গত, ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা গত ১০ মার্চ অনুষ্ঠিত হয়। গত ১২ মার্চ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এ বছর পাস করেছে ৪৯ হাজার ১৯৪ জন। পাসের হার ৩৩ দশমিক ৩৪ শতাংশ। এর মধ্যে পাস করা ছেলের সংখ্যা ২০,৮১৩ জন (৪৩.৩১%) এবং মেয়ের সংখ্যা ২৮,৩৮১ জন (৫৭.৬৯%)।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭