কালার ইনসাইড

ধর্মঘটে ‘ওপেনহেইমার’র প্রিমিয়ার বয়কট, ক্ষতির মুখে যেসব সিনেমা


প্রকাশ: 15/07/2023


Thumbnail

ছয় দশক পর অচলাবস্থায় হলিউড। চিত্রনাট্যকার এবং অভিনয়শিল্পী দুই পক্ষ একত্রে ধর্মঘটে নেমেছে। যার ফলে প্রায় স্থবির অবস্থা দেখা দিয়েছে যুক্তরাষ্ট্রের বিনোদন ইন্ডাস্ট্রিতে।গত আড়াই মাস ধরেই আন্দোলন করছেন চিত্রনাট্যকারেরা। ‘রাইটারস গিল্ড অব আমেরিকা’ সংগঠনের অধীনে সাড়ে ১১ হাজার চিত্রনাট্যকার রয়েছেন ধর্মঘটে। সম্মানী বাড়ানো এবং কর্ম পরিবেশ উন্নত করার দাবিতে তারা প্রতিবাদ জানিয়ে আসছেন।

অন্যদিকে গত বৃহস্পতিবার (১৩ জুলাই) ধর্মঘটের ডাক দিয়েছে অভিনয়শিল্পীদের সংগঠন ‘স্ক্রিন অ্যাক্টরস গিল্ড’। এই সংগঠনের সদস্য সংখ্যা ১ লাখ ৬০ হাজার। ধর্মঘটের ঘোষণার পর থেকেই সিনেমা সংশ্লিষ্ট অনুষ্ঠানগুলো বয়কট করছেন অভিনেতা-অভিনেত্রীরা।

এই মুহূর্তে হলিউডের সবচেয়ে আলোচিত সিনেমা ‘ওপেনহেইমার’। ক্রিস্টোফার নোলান নির্মিত এই সিনেমার প্রিমিয়ার ছিল বৃহস্পতিবার (১৩ জুলাই), লন্ডনে। তবে ধর্মঘটের ঘোষণা আসতেই অনুষ্ঠান বয়কট করে সেখান থেকে বের হয়ে যান শিল্পীরা। ছবির মূল তারকা কিলিয়ান মারফিসহ রবার্ট ডাউনি জুনিয়র, ম্যাট ডেমন, এমিলি ব্লান্ট, ফ্লোরেন্স পাগের মতো শিল্পীরা বের হয়ে আসেন।

খবরটি নিশ্চিত করেছেন নির্মাতা নোলান নিজেই। এক বার্তায় তিনি বলেছেন, “আপনারা তাদেরকে (শিল্পীদের) এর আগে লাল গালিচায় দেখেছেন। দুঃখজনকভাবে, তারা ধর্মঘটে সামিল হওয়ার জন্য চলে যাচ্ছেন। আমার একটি সংগঠনের (রাইটারস গিল্ড) সঙ্গে পারিশ্রমিক আন্দোলনে যোগ দেবেন এবং আমরা তাদের সমর্থন করি।”

এদিকে ধর্মঘটের কারণে হলিউডের বেশ কয়েকটি বড় প্রজেক্ট ক্ষতির মুখে পড়তে যাচ্ছে। এই তালিকায় আছে বিখ্যাত ফ্র্যাঞ্চাইজি ‘অ্যাভাটার’ ও ‘গ্ল্যাডিয়েটর’। এছাড়া ‘ডেডপুল ৩’, ‘বিটলজুস’র সিক্যুয়েলসহ আরও কিছু সিনেমা পড়তে পারে ঝুঁকিতে।

এইচবিও চ্যানেলের আলোচিত সিরিজ ‘হাউজ অব দ্য ড্রাগন’, নেটফ্লিক্সের ‘স্যান্ডম্যান’ ও ‘ফ্যামিলি গাই’ সিরিজের দ্বিতীয় সিজনও ধর্মঘটের নেতিবাচক প্রভাবে পড়তে পারে। এছাড়া এমি অ্যাওয়ার্ডস, কমিক-কন’সহ বিভিন্ন আয়োজন পুনঃনির্ধারণ করা হতে পারে।

‘স্ক্রিন অ্যাক্টরস গিল্ড’ সংগঠনটি চায়, স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো যেন লাভের সুষম ভাগ তাদের দেয় এবং কাজের সুস্থ পরিবেশ নিশ্চিত করে। এছাড়া সাম্প্রতিক সময়ে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) একটা বড় ঝুঁকি তৈরি করেছে। যেটার মাধ্যমে শিল্পীদের বিকল্প বানিয়ে ব্যবহার করা যাবে। অভিনয়শিল্পীদের দাবি, এই প্রযুক্তি যেন ব্যবহার না করা হয়।

এই দাবিগুলো যতক্ষণ পর্যন্ত না আদায় হবে, ততক্ষণ পর্যন্ত নতুন কোনও সিনেমায় কাজ করবেন না শিল্পীরা। এমনকি যেসব সিনেমায় কাজ ইতোমধ্যে করে ফেলেছেন, সেগুলোর প্রচারেও সময় দেবেন না। এছাড়া যেসব টেলিভিশন প্রজেক্টের কাজ চলমান ছিল, সেগুলোও অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেছে।

যদিও প্রযোজক ও স্ট্রিমিং কোম্পানিগুলোর মতামত ভিন্ন। ডিজনির প্রধান নির্বাহী বব ইগার বলেছেন, যখন ইন্ডাস্ট্রি মহামারির ধকল কাটিয়ে ওঠার চেষ্টা করছে, তখন অভিনয়শিল্পী এবং লেখকদের এমন দাবি অযৌক্তিক ও ক্ষতিকর। এটা খুবই বিরক্তিকর। এই বিঘ্নতার জন্য এটা সবচেয়ে বাজে সময়।

হলিউডের আরেকটি সংগঠন ‘ডিরেক্টরস গিল্ড অব আমেরিকা’ অবশ্য এই ধর্মঘটে অংশ নিচ্ছে না। কারণ তারা গত জুনে নিজেদের স্বার্থসংশ্লিষ্ট চুক্তি সম্পন্ন করে ফেলেছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭