ইনসাইড পলিটিক্স

নির্বাচনের আগে সরকার বিরোধী ভূমিকায় সক্রিয় জামায়াত


প্রকাশ: 15/07/2023


Thumbnail

আওয়ামী লীগ সরকারের অধীনে দেশে সুষ্ঠু নির্বাচন হতে পারে না বলে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলকে জানিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। আজ শনিবার বিকেলে গুলশানে ইউরোপীয় ইউনিয়নের কার্যালয়ে ইইউয়ের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা জানান দলটির নায়েবে আমির ডা. সৈয়দ আব্দুল্লাহ মো. তাহের। জামায়াত নেতা মো. তাহের বলেন, আওয়ামী লীগের অধীনে সুষ্ঠু নির্বাচন হতে পারে না সে বিষয়টি আমরা ইইউ প্রতিনিধি দলকে জানিয়েছি। দেশ বাঁচাতে হলে নিরপেক্ষ সরকারের অধীনে ভোট হতে হবে।

অন্যদিকে, পুলিশের অনুমতি না পাওয়ায় শনিবার (১৫ জুলাই) বাংলাদেশ জামায়াতে ইসলামী সিলেটে বিভাগীয় সমাবেশের তারিখ পরিবর্তন করেছে দলটি। আগামী ২১ জুলাই (শুক্রবার) নগরীর রেজিস্ট্রারী মাঠে ফের জনসভা করার ঘোষণা দিয়েছে জামায়াত। শনিবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সিলেট মহানগর জামায়াতের আমীর মুহাম্মদ ফখরুল ইসলাম।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সরকার বিরোধী বিভিন্ন ধরনের ভূমিকায় সক্রিয় হয়ে ওঠেছে জামায়াত বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা বলছেন, মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে শীর্ষ নেতাদের সাজা, প্রকাশ্য রাজনীতিতে দীর্ঘ অনুপস্থিতি, নিবন্ধন বাতিল এবং সরকারের নানামুখী চাপে থাকার পরেও বাংলাদেশের রাজনীতিতে একটা অবস্থানে রয়েছে দলটি। গত প্রায় চার দশকেরও বেশি সময় ধরে দলটি নিজেদের অস্তিত্বের স্বার্থে কখনো বিএনপি অথবা আওয়ামী লীগের সাথে এক ধরনের বোঝাপড়া করেই রাজনীতি করে আসছে। আদালতের একটি রায়ের ভিত্তিতে ২০১৮ সালের ডিসেম্বরে নির্বাচন কমিশন দলটির নিবন্ধন বাতিল করেছিলো। এর পর ২০০২ সালে  বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি বা বিডিপি নামে নতুন একটি দল সংগঠিত করার চেষ্টা করে জামায়াত। বিডিপি নামের দলটির কার্যক্রম আগে জানা না গেলেও ২০২২ সালের অক্টোবরের দিকে নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করে দলটি, তখনই নতুন গঠিত দল বিডিপির সাথে জামায়াত সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যায়। কেননা বিডিপি নামে নতুন এ দলটির নেতৃত্বে ছিলেন জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদের সদস্য অ্যাডভোকেট জসিম উদ্দিন সরকার ও সেক্রেটারি হিসেবে সাবেক শিবির নেতা নিজামুল হক নাঈম। 

তবে সে সময়ে জামায়াতের কেন্দ্রীয় নেতাদের অনেকেই বিষয়টি অস্বীকার করেন। নতুন দলের প্রধান হিসেবে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য অ্যাডভোকেট জসিম উদ্দিন সরকারের নাম আসছে, এমন প্রশ্নে আবদুল্লাহ মুহাম্মদ তাহের বলেন, ‘এ বিষয়টি আমার জানা নেই। তিনিই ভালো বলতে পারবেন।’

কিন্তু রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, শুধু নির্বাচনকেন্দ্রীক নয়, সব সময় দেশে স্বাধীনতা বিরোধী হিসেবে সক্রিয় ছিল জামায়াত। বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল হিসেবে জামায়াতের নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে ২০১৩ সালের ১ আগস্ট রায় দেন হাইকোর্ট। এর পর বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল হিসেবে ২০১৮ সালের ২৯ অক্টোবর জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে নির্বাচন কমিশন (ইসি)। তার পর থেকে জামায়াত কিছুটা আত্মগোপনে চলে গিয়েছিল। কিন্ত  চলতি বছরের ১০ জুন রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জামায়াত যে সমাবেশ করেছিল, সে সমাবেশে দলটি বেশ ভালো করেই তাদের উপস্থিতির কথা জানান দিয়েছিল।   

এদিকে আজ শনিবার দুপুর আড়াইটার দিকে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সাথে বৈঠক করে জামায়াত। বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন রিকার্ডো শেলেরি। অন্যদিকে আব্দুল্লাহ মো. তাহেরের নেতৃত্বে জামায়াতের চারজন নেতা বৈঠকে অংশ নেন। বৈঠকে জামায়াত নেতারা নির্বাচনের ব্যাপারে সরাসরি ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের বিরোধীতা করেছেন। 

অন্যদিকে সিলেটের বিভাগীয় সমাবেশের অনুমতি না পেয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে সিলেট মহানগর জামায়াত। সংবাদ সম্মেলনে সিলেট মহানগর জামায়াতের আমীর মুহাম্মদ ফখরুল ইসলাম বলেন, ‘শুধুমাত্র রাজনৈতিক ভিন্নমতের কারণে আমাদের শান্তিপূর্ণ জনসভার অনুমতি দেয়া হয়নি। অথচ সভা সমাবেশ করা সকল দলের সংবিধান স্বীকৃত গণতান্ত্রিক অধিকার। কিন্তু আমাদের সেই অধিকারকে দীর্ঘদিন থেকে হরণ করা হয়েছে। আমরা অবিলম্বে বিরোধী দলীয় সকল রাজবন্দী ও আলেম-উলামার নিঃশর্ত মুক্তির দাবি জানাচ্ছি। দফায় দফায় তেল-গ্যাস ও বিদ্যুতের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি করে জনজীবন দুর্বিষহ করে তোলা হচ্ছে।’

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, জামায়াত বাংলাদেশের স্বাধীনতা বিরোধী একটি দল হয়েও বিভিন্নভাবে দীর্ঘদিন বাংলাদেশে সক্রিয় রয়েছে। আসন্ন দ্বাদশ নির্বাচনকে সামনে রেখে সরকার বিরোধী বিভিন্ন প্রচার-প্রপাগান্ডায় আরও সক্রিয় হচ্ছে। জামায়াত একটি সুসংগঠিত সংগঠন। এখন দেখার বিষয় হচ্ছে নির্বাচনকে সামনে রেখে, তাদেরকে সরকার বিরোধী আরও কী ধরনের ভূমিকায় দেখা যায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭