ওয়ার্ল্ড ইনসাইড

আমিরাতের সঙ্গে রুপিতে লেনদেন চুক্তি ভারতের


প্রকাশ: 16/07/2023


Thumbnail

ডলারে নয় বরং সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে এখন থেকে বাণিজ্য লেনদেন রুপিতে করবে ভারত। দুই দেশের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে।

শনিবার ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আবুধাবি সফরের মধ্যে আমিরাতের কেন্দ্রীয় ব্যাংক ও ভারতীয় রিজার্ভ ব্যাংকের (আরবিআই) মধ্যে স্থানীয় মুদ্রায় লেনদেনের বিষয়ে দুটি সমঝোতা চুক্তি সই হয়।

ফলে বাণিজ্য লেনদেনের জন্য রুপিকে ডলারে রূপান্তর করতে ভারতের ব্যয় বেড়ে গেছে। এ অবস্থায় নানা দেশের সঙ্গে সরাসরি রুপিতে লেনদেন করার চেষ্টা করছে ভারত। দুই দেশের মধ্যে অর্থ স্থানান্তরের বিষয়টি নির্বিঘ্ন করতে একটি রিয়েল-টাইম পেমেন্ট লিংক গড়ে তোলার বিষয়েও উভয় দেশ একমত হয়েছে।

এ বিষয়ে নরেন্দ্র মোদি বলেন, ভারত ও আরব আমিরাতের সহযোগিতার ক্ষেত্রে এই চুক্তি খুবই গুরুত্বপূর্ণ। এর মধ্য দিয়ে দুটি দেশের অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি পাবে এবং আন্তর্জাতিক লেনদেন সহজ হবে।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া জানিয়েছে, দুই দেশের কেন্দ্রীয় ব্যাংক ভারতের ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) এবং সংযুক্ত আরব আমিরাতের ইন্সট্যান্ট পেমেন্ট প্ল্যাটফর্ম (আইপিপি) এর মধ্যে সরাসরি সংযোগ স্থাপনের বিষয়েও একমত হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতে এক দিনের সফরে শনিবার সকালেই আবু ধাবি পৌঁছান ভারতের প্রধানমন্ত্রী। সেখানে তিনি দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭