ইনসাইড থট

বিএমএ নেতৃত্বের সমর্থন ছাড়াই চিকিৎসকদের কর্মবিরতি


প্রকাশ: 17/07/2023


Thumbnail

যখন লিখছি তখন বাংলাদেশে সকাল সোয়া আটট। এত সকালে কোন ডাক্তার প্রাইভেট প্র্যাক্টিস করেন না। তবে অফিস সময় শুরু হবার আগে কেউ কেউ প্রাইভেট ক্লিনিকে দুয়েকটা অপারেশন সেরে নেন। আজ সকালে কেউ অপারেশন করেছেন কিনা এখনো জানিনা। তবে সোম ও মঙ্গলবার কারো প্রাইভেট ক্লিনিকে বসবার বা অপারেশন করবার কথা নয়। এমনটাই বলছে দেশের চিকিৎসকদের প্রায় সকল বিষয়ভিত্তিক এসোসিয়েশন। 'প্রায়' বলছি এ কারণে যে, এখন পর্যন্ত বাদ আছে এমন কোন বিষয়ের এসোসিয়েশন চোখে পড়েনি। যাঁরা চিকিৎসক নন, তাঁদেরকে জানিয়ে রাখি। বিষয়ভিত্তিক এসোসিয়েশন মানে, যারা অর্থোপেডিসিয়ান তাদের এসোসিয়েশন এর নাম বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটি। যাঁরা মেডিসিন এর ডাক্তার তাদের এসোসিয়েশন এর নাম বাংলাদেশ সোসাইটি অফ মেডিসিন। এমনিভাবে চিকিৎসা শাস্ত্রের সকল বিষয়ে দেশে একটি করে সোসাইটি রয়েছে।

সেন্ট্রাল হাসপাতালে প্রসূতি আঁখি ও তাঁর সদ্য প্রসূত সন্তানের দুঃখজনক মৃত্যুকে কেন্দ্র করে অপরাধ প্রমানের আগেই বিনা বিচারে দুজন চিকিৎসকের মুক্তির দাবিতে দেশের চিকিৎসকদের প্রায় সকল সোসাইটি সোম মঙ্গল দুদিন প্রাইভেট প্র্যাক্টিস ও রুটিন অপারেশন বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। তাতে সমর্থন দিয়েছে চিকিৎসকদের অনলাইন ভিত্তিক দুটি সংগঠন বিডিএফ ও এফডিএসএসআর। এর আগে রোববার তাঁরা সফলতার সাথে এক ঘন্টার মানববন্ধন করেছে।

কিন্তু খটকা লাগলো সাত সকালে একটি বেসরকারি টিভিতে বিএমএ মহাসচিব ডা: এহতেশামুল চৌধুরীর বক্তব্য শুনে। অনুষ্ঠানটি গত রাত একটায় সরাসরি প্রচারিত হয়েছে। তিনি বলেছেন, বিএমএ কোনভাবেই ধর্মঘটের সাথে যুক্ত নয় এবং এই হঠকারি সিদ্ধান্ত সমর্থন করে না। তিনি বলেন, ধর্মঘটের কারণে যদি কোন ধরনের দুর্ঘটনা ঘটে তার দায়িত্ব সে সকল সংগঠনের এবং সরকার দেশের প্রচলিত আইন তাদের উপর প্রয়োগ করতে পারবে। তিনি বেশ জোর দিয়ে বলেন, আমরা দেখবো আগামী ও পরশু ধর্মঘট করে কিনা তারপরে আমরা ব্যবস্থা নিব। বিএমএ মহাসচিবের বক্তব্য ফেসবুকে জুনিয়র ডাক্তাররা বেশ ক্ষোভের সাথেই প্রচার করেছে। তার বক্তব্য শুনে আমার মনে হয়েছে যেন স্বৈরাচারি এরশাদ সরকারের কোন প্রেসনোট পড়ছি।

চিকিৎসকদের সবচেয়ে বড় ও সার্বজনীন সংগঠন বিএমএ। এ সংগঠনের অতীত ইতিহাস বেশ উজ্জ্বল। দেশের সকল ন্যায্য অধিকারের আন্দোলন সংগ্রামে বিএমএ'র ভূমিকা অনস্বীকার্য। বলতে গেলে, ৯০ সালে ডা মিলনের মৃত্যু এরশাদের পতনকে ত্বরান্বিত করেছিল। এমন একটি ঐতিহ্যবাহী সংগঠনের বর্তমানকালের অনুজ্জ্বল ভূমিকা চিকিৎসক সমাজকে হতাশায় নিমজ্জিত করছে।

চিকিৎসকরা প্রাইভেট প্র্যাক্টিস শুরু করেন অফিস সময়ের পর। এখনো অফিস সময় শেষ হয়নি। লেখাটি অফিস সময় শেষ হবার আগেই প্রকাশ করছি। অগ্রিম প্রকাশের উদ্দেশ্য হচ্ছে বিএমএ'র নেতৃত্বের বা কর্মকান্ডের জনপ্রিয়তা যাচাই করা। সোম ও মঙ্গল বারের ধর্মঘট কর্মসূচি যদি সাফল্যের সাথে পালিত হয়, তাহলে ধরে নেয়া যায় বিএমএ নেতৃত্বের নির্দেশ কেউ মানছে না। তাদের সমর্থন ছাড়াই কর্মসূচি পালন করা সম্ভব। আশা করি তখন বিএমএ'র বোধোদয় হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭