ইনসাইড এডুকেশন

৪০তম বিসিএসে প্রশাসন ক্যাডারে ২৪৫ জনের মধ্যে বুয়েটের শিক্ষার্থী ৫৫ জন


প্রকাশ: 18/07/2023


Thumbnail

৪০তম বিসিএসে প্রশাসন ক্যাডারে নিয়োগ পাওয়া ২৪৫ জনের মধ্যে ৫৫ জনই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে পাস করা শিক্ষার্থী। এছাড়া প্রশাসন, পুলিশ ও পররাষ্ট্রএই তিন ক্যাডার থেকে নিয়োগ পাওয়া ৩৪০ জনের মধ্যে বুয়েট থেকে পাস করা মোট শিক্ষার্থীর সংখ্যাই ৬৮ জন।

সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে এসব তথ্য জানা গেছে। পিএসসি সূত্র থেকে আরও জানা যায়, প্রশাসন ক্যাডারে প্রথম ২০ জনের মধ্যে ৯ জনই বুয়েট থেকে পাস করেছেন। এ ছাড়া পুলিশ ক্যাডারে নিয়োগ পাওয়া ৭১ জনের মধ্যে ৪ জন বুয়েটের এবং পররাষ্ট্র ক্যাডারে ২৪ জনের মধ্যে ৯ জন বুয়েটের বিভিন্ন বিষয় থেকে স্নাতক পাস করেছেন।

৪০তম বিসিএসে শুল্ক ও আবগারি ক্যাডারে ক্যাডারে প্রথম হয়েছেন সাকিব হোসেন। বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিকস প্রকৌশল (ইইই) বিভাগের ২০১১-১২ সেশনের শিক্ষার্থী ছিলেন তিনি। তাঁর পরের ব্যাচের মোহাইমিনুল ইসলাম হয়েছেন পররাষ্ট্র ক্যাডারে প্রথম। মোহাইমিনুল ইসলাম ২০১২-১৩ সেশনে বুয়েটে পানিসম্পদ প্রকৌশল বিভাগের শিক্ষার্থী ছিলেন।

১ হাজার ৯০৩টি পদে নিয়োগের জন্য ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি দেওয়া হলেও পরে পদ বাড়ানো হয়। এ বিসিএসের প্রিলিমিনারির জন্য ৪ লাখ ১০ হাজার ৯৬৩ জন প্রার্থী আবেদন করেন। তাদের মধ্যে ৩ লাখ ২৭ হাজার ৫২৫ জন পরীক্ষায় অংশ নেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭