লিট ইনসাইড

২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী-২০২৩-এর পর্দা নামলো


প্রকাশ: 18/07/2023


Thumbnail

সারাদেশের চারুশিল্পীদের অংশগ্রহণে ২৮ মে- ১৭ জুলাই ২০২৩ পর্যন্ত চলা ২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী-২০২৩ এর আনুষ্ঠানিক সমাপনী অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় জাতীয় পর্যায়ে সারাদেশের চারুশিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় ২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২৩।

আয়োজনের সমাপনী অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য উপস্থাপন করেন চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো আখতারুজ্জামান। তিনি বলেন – “চারুশিল্পে প্রাতিষ্ঠানিক শিক্ষার ক্ষেত্রে কোন ঘাটতি যেন না থাকে সেদিকে গুরুত্ব দিতে হবে। শিল্পকলা একাডেমি পূর্বের তুলনায় শিল্পচর্চার ক্ষেত্রে অনেক দূর এগিয়েছে উল্লেখ করে তিনি বলেন জাতীয় প্রতিষ্ঠান হিসেবে শিল্পকলা একাডেমি কাঠামোগতভাবেও সম্প্রসারিত হয়েছে, পূর্বের তুলনায় এর পরিধি বেড়েছে, গ্যালারির সংখ্যা বর্ধিত হয়েছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, “অনান্য মিউজিয়ামের মতো স্থায়ী গ্যালারি করতে চাই। একাডেমিতে সব শাখার শিল্পীদের চর্চা ও অনুশীলন করার জায়গা আগামি ১ বছরের মধ্যে তৈরী হয়ে যাবে বলেও ঘোষণা দেন তিনি।

উল্লখ্য, মাধ্যম ভিত্তিক প্রতিটি শ্রেষ্ঠ পুরস্কারের জন্য এক লক্ষ টাকা এবং সকল মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কারের জন্য দুই লক্ষ টাকা এবং গোল্ড মেডেল, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। এছাড়াও পাঁচটি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হয় যার প্রতিটির মূল্যমান পঞ্চাশ হাজার টাকা এবং তার সাথে ছিলো স্পন্সরশীপ পুরস্কার।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭