কালার ইনসাইড

মঞ্চে ফিরছে ‘ডেথ অব অ্যা সেলসম্যান’


প্রকাশ: 18/07/2023


Thumbnail

আবারও ঢাকার মঞ্চে আসছে ‘ডেথ অব অ্যা সেলসম্যান’। আর্থার মিলারের নাটকটি বিশ্বের জনপ্রিয় মঞ্চনাটকগুলোর একটি। বাংলাদেশের দর্শকের জন্য নাটকটি মঞ্চে এনেছে নতুন নাট্যদল থিয়েটারিয়ান। ২৬ জুলাই বুধবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হবে নাটকটি।

আর্থার মিলারের ‘ডেথ অব অ্যা সেলসম্যান’ নাটকের গল্প গড়ে উঠেছে পরিচয় হারানো একজন মানুষের নিজের এবং সমাজের মধ্যে পরিবর্তনকে মেনে নেওয়ার অক্ষমতাকে কেন্দ্র করে। নাটকটি স্মৃতি, স্বপ্ন, দ্বন্দ্ব এবং তর্কের একটি মিশ্র ছবি, যা উইলি লোম্যানের জীবনের শেষ ২৪ ঘণ্টার বিবরণ। সর্বাত্মক চেষ্টা করে যাওয়া একজন ব্যর্থ সেলসম্যান উইলি লোম্যান, যিনি আমেরিকান স্বপ্ন ও কাজের নীতি সম্পর্কে ভুল ধারণা পেয়েছিলেন। জীবনের শেষ সময় পর্যন্ত ব্যর্থতাকে মেনে না নেওয়া খেটে খাওয়া একজন সাধারণ মানুষের ট্র্যাজিক গল্প ‘ডেথ অব অ্যা সেলসম্যান’।

ফতেহ্ লোহানীর অনুবাদে নাটকটি নির্দেশনা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান আশিকুর রহমান লিয়ন এবং সহনির্দেশক হিসেবে রয়েছেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রভাষক ধীমান চন্দ্র বর্মণ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তৌহিদ বিপ্লব, পলি চৌধুরী, তাসমিয়া মীম, মো. মাইনুল ইসলাম, আহমেদ সুজন, নাজমুল নাঈম, আমিরুল মামুন, লিটু রায়, পৃথু অভিষেক, অর্নিলা অচিন প্রমুখ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭