ইনসাইড আর্টিকেল

একজন হুমায়ূন আহমেদ, না থেকেও রয়ে গেছেন বাঙালির হৃদয়ে


প্রকাশ: 19/07/2023


Thumbnail

মানুষকে মুগ্ধ করার এক অদ্ভুত ক্ষমতা নিয়ে জন্মেছিলেন বাংলা সাহিত্যের জাদুকর হুমায়ুন আহমেদ। একদিকে হিমু অন্যদিকে মিসির আলী অতঃপর আবার শুভ্র। এই তিন ঘরানার তিন চরিত্রের স্রষ্টা নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ৷ তার লেখার মতো বলা কথাগুলোও ভক্ত, পাঠকের জন্য ছিল বিশেষ কিছু। সহজ কথাতো বটেই, খুব কঠিন কথাও সহজে বলতে জানতেন তিনি।

বাংলা সাহিত্যের জাদুকর, সহজ কথার কারিগর হুমায়ুন আহমেদের ১১তম মৃত্যুবার্ষিকী আজ। নিউইয়র্কে ২০১২ সালের ১৯ জুলাই বাংলাদেশ সময় রাত সাড়ে এগারোটায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। পৃথিবীর মানুষদের সাহিত্যের জাদু দেখানো থেকে বিদায় নিয়ে পাড়ি জমান পরপারে৷

১৯৭২ সালে প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ প্রকাশের মধ্য দিয়ে নজর কাড়েন হ‌ুমায়ূন আহমেদ। ১৯৭৪ সালে প্রকাশিত হয় দ্বিতীয় উপন্যাস ‘শঙ্খনীল কারাগার’। এটিও বোদ্ধামহলে প্রশংসিত হয়। সেই থেকে দীর্ঘ প্রায় পাঁচ দশকের লেখকজীবনে নিজেকে জনপ্রিয়তার তুঙ্গে নিয়ে যান। পাঠককে আবিষ্ট করে রাখার অনন্য কুশলতার কারণে তাঁকে ‘গল্পের জাদুকর’ হিসেবে গণ্য করা হয়। হুমায়ূন আহমেদের লিখিত গল্প-উপন্যাসে মধ্যবিত্তজীবনের সহজ ও হৃদয়গ্রাহী বর্ণনা পাওয়া যায়। মুক্তিযুদ্ধ নিয়েও কয়েকটি উপন্যাস লিখেছেন। লিখেছেন শিশুতোষ রচনা ও বিজ্ঞান কল্পকাহিনি।

হুমায়ূন আহমেদের কাশিত অন্যান্য উল্লেখযোগ্য বই হচ্ছে- জ্যোৎস্না ও জননীর গল্প, মধ্যাহ্ন, কিশোর সমগ্র, হিমুর আছে জল, লীলাবতী, হরতন ইস্কাপন, হিমুর বাবার কথামালা, আজ হিমুর বিয়ে, হিমু রিমান্ডে, মিছির আলীর চশমা, আমিই মিছির আলী, দিঘির জলে কার ছায়া গো, কিছু শৈশব, হ‌ুমায়ূন আহমেদের ভৌতিক অমনানিবাস, আগুনের পরশমণি, পাপ ৭১, শ্রাবণ মেঘের দিন।

চলচ্চিত্র ও নাটক নির্মাণেও হুমায়ূন আহমেদ অসাধারণ প্রতিভার স্বাক্ষর রেখেছেন। তাঁর দর্শকপ্রিয় চলচ্চিত্রগুলোর হলো: আগুনের পরশমণি, শ্যামল ছায়া, শ্রাবণ মেঘের দিন, দুই দুয়ারী, নয় নম্বর বিপদ সংকেত, চন্দ্রকথা, সর্বশেষে ঘেটুপুত্র কমলা।

হুমায়ূন আহমেদ ছিলেন পাঠক তৈরির প্রকৃত কারিগর। হিমু, মিসির আলী, রূপা, পরী ইত্যাদি অসংখ্য মায়াবী চরিত্রের নির্মাতা। অতলান্ত সাহিত্য-সম্ভারে তিনি পাঠকের চিত্তে বেঁচে আছেন। বেঁচে থাকবেন চিরকাল: বাংলার, বাঙালির হৃদয়ে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭