ইনসাইড টক

‘অনির্বাচিত সরকার আসার মতো সংকট দেশে তৈরি হয়নি’


প্রকাশ: 19/07/2023


Thumbnail

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. হারুন-অর-রশীদ বলেছেন, এটা স্বাভাবিক যে দেশের বড় দুটি রাজনৈতিক দলের পাল্টাপাল্টি কর্মসূচির মধ্যে দেশের রাজনৈতিক পরিস্থিতি ক্রমশ সহিংস হয়ে উঠতে পারে। নির্বাচন যত ঘনিয়ে আসবে এই সম্ভাবনা ততই বাড়বে। কারণ এই দুটি রাজনৈতিক ধারার সম্পর্ক হল সাংঘর্ষিক। কাজেই সেখানে মাঠ পর্যায়ে সহিংসতার আশঙ্কা দেখা দিতে পারে। বিএনপি বা তার সঙ্গে যারা আছে তাদের যে এক দফা দাবি সেই দাবি পূর্ণ হওয়ার কোন সম্ভাবনা নাই। পরিস্থিতি যাই হোক যথা সময়ে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকার পুনঃপ্রতিষ্ঠার ১ দফা দাবিতে মঙ্গলবারের মতো আজ বুধবারও পদযাত্রা করছে বিএনপি। আর বিএনপির এ কর্মসূচির বিপরীতে ‘শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা’ করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দুই দলের এমন পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতা করেন বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. হারুন-অর-রশীদ। পাঠকদের জন্য অধ্যাপক ড. হারুন-অর-রশীদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ। 

দেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে আবারও এক-এগারো সরকারের আশঙ্কা করেছেন কিনা জানতে চাইলে বিশিষ্ট এই রাষ্ট্রবিজ্ঞানী বলেন, এ ধরনের কোন সম্ভাবনাই নেই। অনির্বাচিত সরকার আসার মতো পরিস্থিতি বা সংকট দেশে তৈরি হয়নি। যদি এ রকম একটি আশঙ্কা থেকে থাকে তাহলে ২০১৪ সালে হল না কেন। এক-এগারো সরকার যদি আসত তাহলে সে সময় আসত। ২০১৪ নির্বাচনের আগে পরে পাঁচশত মানুষ অগ্নি সন্ত্রাসে মারা গেল কই সে সময় তো কোন অনির্বাচিত সরকার আসল না। তাহলে এবার কেন আসার আশঙ্কা থাকবে। আমি মনে করি যে অনির্বাচিত এবং অসাংবিধানিক কোন শক্তি এসে ভর করতে পারবে না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭