ইনসাইড গ্রাউন্ড

এশিয়ান গেমসে নতুন কোচ পেল বাংলাদেশ


প্রকাশ: 19/07/2023


Thumbnail

চীনের হাংজুতে এশিয়ান গেমসের ১৯তম আসর শুরু হবে আগামী ২০ সেপ্টেম্বর থেকে। চলবে ৮ অক্টোবর পর্যন্ত। এই আসরের জন্য মঙ্গলবার (১৮ জুলাই) ২২ সদস্যের নারী দল ঘোষণা করেছে বাফুফে। একদিন পর কোচের পদেও পরিবর্তন আনলো বাফুফে। এশিয়ান গেমসের জন্য বাংলাদেশ নারী ফুটবল দলের হেড কোচ হিসেবে নিয়োগ পেলেন জাতীয় পুরুষ দলের সাবেক কোচ সাইফুল বারী টিটু।

একই সঙ্গে এএফসি অনূর্ধ্ব-১৭ কাপে নারীদের দায়িত্বে থাকবেন মাহবুবুর রহমান লিটু।

এ প্রসঙ্গে বাফুফের নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ বলেন, ‘সেপ্টেম্বরে এশিয়ান গেমস এবং এএফসি অ-১৭ টুর্নামেন্ট রয়েছে। দুটি টুর্নামেন্ট একই সময় হওয়ায় আমাদের ভিন্ন ভিন্ন কোচ প্রয়োজন। অ-১৭ টুর্নামেন্টে লিটু ভাই এবং এশিয়ান গেমসে সাইফুল বারী টিটু ভাইকে দায়িত্ব দেওয়া হয়েছে।’


নারী দলের কোচ চূড়ান্ত করা হয়েছে মহিলা ফুটবল কমিটির সভা ছাড়াই। বুধবার বিকেলে টিটুর সঙ্গে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন, নারী উইংয়ের চেয়ারম্যান কিরণ এক বৈঠকে বসেন। সেই বৈঠকে এশিয়ান গেমসের জন্য সাবিনা-সানজিদাদের কোচ ঠিক করা হয়।


টিটুকে নারী দলের দায়িত্ব দেওয়া হলেও বিদেশি কোচের খোঁজ করছে বাফুফে। এ বিষয়ে কিরণ বলেন, ‘আমরা ইতোমধ্যে জাপান ও কোরিয়ায় চিঠি দিয়েছি। ব্যক্তিগতভাবেও এই দুই দেশে যোগাযোগ করছি।’ একই সময় কিরণ নিশ্চিত করেন সাবেক কোচ গোলাম রব্বানী ছোটনের আর জাতীয় দলের কোচের পদে ফেরার সম্ভাবনা নেই। তিনি বলেন, ‘ছোটন ভাইকে একাধিকবার অনুরোধ করা হয়েছে। তিনি আসেননি, এখন আর সুযোগ নেই।’


সাবেক ফুটবলার সাইফুল বারী টিটু অবশ্য এবারই প্রথম জাতীয় দলের দায়িত্বে নন। এএফসির অর্থায়নে প্যানেলভুক্ত কোচ হিসেবে একাধিকবার ছেলেদের জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেছেন। এছাড়া জাতীয় দলের বিদেশি কোচদের সঙ্গেও দেশীয় কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

দেশের ঘরোয়া ফুটবলেও কোচের দায়িত্ব পালনের অভিজ্ঞতা আছে তার। গত মৌসুমে শেখ রাসেল ও চলতি মৌসুমে চট্টগ্রাম আবাহনীর কোচের দায়িত্ব পালন করেন তিনি। তবে দুবারই তাকে মাঝপথে দলের দায়িত্ব ছেড়ে দিতে হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭