ইনসাইড বাংলাদেশ

তদবির ছাড়া চাকরি পেয়েছেন, কর্মক্ষেত্রেও যেন প্রতিফলন ঘটে: ডিএমপি কমিশনার


প্রকাশ: 20/07/2023


Thumbnail

ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) সদ্য যোগদান করা নবীন সার্জেন্টদের উদ্দেশে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, আপনারা খুবই ভাগ্যবান যে স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে নিজ যোগ্যতায় চাকরি পেয়েছেন। এজন্য কোথাও কোনো তদবির বা সুপারিশের প্রয়োজন হয়নি। আপনাদের কর্মক্ষেত্রেও যেন এ যোগ্যতার প্রতিফলন ঘটে।

তিনি বলেন, ট্রাফিক পুলিশের সার্জেন্টদের অত্যন্ত দক্ষতা, স্বচ্ছতা ও বুদ্ধিমত্তার সঙ্গে রাস্তায় যানবাহন ব্যবস্থাপনার দায়িত্ব পালন করতে হবে। যেন কোনো পদক্ষেপ প্রশ্নবিদ্ধ না হয়। কারণ, রাস্তায় একজন সার্জেন্টের প্রতিটি পদক্ষেপ সাংবাদিকসহ হাজারো মানুষ পর্যবেক্ষণ করেন।

বৃহস্পতিবার (২০ জুলাই) রাজারবাগ পুলিশ লাইন্সে ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) সদ্য যোগদান করা নবীন সার্জেন্টদের ওরিয়েন্টেশন কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক এসব কথা বলেন।

নবীন সার্জেন্টদের স্বাগত জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, পুলিশ একাডেমি সারদায় মৌলিক প্রশিক্ষণের আগে মানসিক প্রস্তুতি নিতে এ ওরিয়েন্টেশন কোর্সের আয়োজন করা হয়। সারদায় মূলত আপনাদের শারীরিকভাবে ফিট ও মানসিকভাবে দৃঢ় করে তৈরি করা হবে। এর আগে বাংলাদেশ পুলিশ এবং মেট্রোপলিটন পুলিশ সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়াই এ ওরিয়েন্টেশন কোর্সের উদ্দেশ্য।

বাংলাদেশ পুলিশের সার্জেন্ট পদে নিয়োগের লক্ষ্যে অনলাইনে আবেদন গ্রহণ করা হয় ২০২২ সালের ২৫ নভেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত। শারীরিক যোগ্যতা, লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষা, কম্পিউটার দক্ষতা, বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষা শেষে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগ দিয়ে চলতি বছরের ৯ জুলাই প্রজ্ঞাপন জারি করা হয়।

তাদের মধ্য থেকে ১৬ জন নারী সার্জেন্টসহ মোট ৩৩৬ জনকে ডিএমপিতে বদলি করা হয়। সদ্য নিয়োগপ্রাপ্ত সার্জেন্টরা ১৬ জুলাই ডিএমপিতে যোগ দেন। গত সোমবার থেকে তাদের নিয়ে চারদিনব্যাপী এ ওরিয়েন্টশন কোর্স শুরু হয়। এরপর তারা এক বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণ নিতে রাজশাহীর সারদায় পুলিশ একাডেমিতে যাবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭