কালার ইনসাইড

ঢাকার মঞ্চে তৌকীরের নতুন নাটক


প্রকাশ: 21/07/2023


Thumbnail

মঞ্চনাটক দিয়েই অভিনয়ের সঙ্গে পথচলা শুরু হয়েছিল তৌকীর আহমেদের। পরবর্তী সময়ে তিনি টিভি নাটক ও চলচ্চিত্রের মাধ্যমে জনপ্রিয়তা পেয়েছেন। চলচ্চিত্র নির্মাতা হিসেবেও প্রশংসিত হয়েছেন। তবে মঞ্চনাটকের সঙ্গ ত্যাগ করেননি কখনো। মঞ্চে তিনি অনেক নাটকে যেমন অভিনয় করেছেন, তেমনি ‘হয়বদন’, ‘ইচ্ছামৃত্যু’, ‘প্রতিসরণ’সহ অনেক নাটকের নির্দেশনাও দিয়েছেন। অনেক দিন পর তৌকীর আহমেদ ঢাকার মঞ্চে নতুন নাটক নিয়ে আসছেন।

তৌকীর আহমেদের নির্দেশনায় আগামী ২, ৩ ও ৪ আগস্ট রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে নাটক ‘তীর্থযাত্রী’। এটি নাট্যকেন্দ্রের ১৬তম প্রযোজনা। তীর্থযাত্রীর মূল রচয়িতা হুমায়ূন কবির। নাট্যরূপ দিয়েছেন হুমায়ূন কবির ও তৌকীর আহমেদ। অভিনয় করবেন নাট্যকেন্দ্রের শিল্পীরা। এর আগে গত ১৮ মার্চ নিউইয়র্কের কুইনস থিয়েটারে তীর্থযাত্রীর প্রথম মঞ্চায়ন করেছিলেন তৌকীর। যুক্তরাষ্ট্রের পর এবার দেশের দর্শকেরা দেখতে পাবেন নাটকটি।

এ নাটকের গল্পে দেখা যাবে, রক্তক্ষয়ী যুদ্ধ শেষে সবাই বাড়ি ফিরে যায়। তিনজন ছাড়া। ওদের কোনো বাড়ি নেই। জ্ঞানের সন্ধানে পৃথিবীর পথে বেরিয়ে পড়ে ওরা। পৃথিবীর সর্বত্র তারা দেখে যুদ্ধ—দৃষ্টিভঙ্গির যুদ্ধ, আমিত্বের যুদ্ধ, শ্রেষ্ঠত্বের যুদ্ধ। পথে তারা নানা পরিস্থিতির মুখোমুখি হয়। বিভিন্ন জ্ঞানী মানুষের সঙ্গে তাদের দেখা হয়। নানা অভিজ্ঞতার ভেতর দিয়ে তারা জানতে পারে, ভাগ্যবান আর ভাগ্যহীনের মধ্যে ফারাকটা কোথায়। তারা বুঝতে পারে, অধিকারের নিরপেক্ষ স্বাধীনতা বলে কিছু নেই। অধিকারের বিনিময়মূল্যেই নির্ধারিত হয় শান্তিপূর্ণ সহাবস্থান। আর এসবের ভেতরই তারা জীবনের অর্থ খোঁজে।

তৌকীর আহমেদ বলেন, আসলে আমাদের জীবনটাই একটা তীর্থযাত্রা, এ রকম একটা বক্তব্য রূপকভাবে উঠে এসেছে নাটকে। অনেক দিন পর ঢাকার মঞ্চে আমার নির্দেশনা, যেমন রোমাঞ্চকর তেমনি ভয়ংকর কষ্টসাধ্য একটি কাজ। থিয়েটার মানেই চ্যালেঞ্জ, অনিশ্চয়তা আর ভীতিকে ছাপিয়ে নতুন কিছু করা। নাটকের পুনর্নির্মাণ মানে আগের প্রযোজনাটিকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা, আগের ভুলগুলো নতুন করে আবিষ্কার করা, সংশোধন ও যোজন-বিয়োজনের মধ্য দিয়ে নতুন এক নির্মাণ, নতুন এক উপলব্ধিতে উত্তীর্ণের চেষ্টা। দর্শকদের সেই অভিজ্ঞতার সঙ্গী হওয়ার আমন্ত্রণ জানাচ্ছি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭