কালার ইনসাইড

পদ্মাবতে খিলজির চরিত্র ফিরিয়ে দিয়েছিলেন শাহরুখ!


প্রকাশ: 22/07/2023


Thumbnail

বলিউডের আইকনিক পরিচালক সঞ্জয় লীলা বানসালির ‘পদ্মাবত’ চলচ্চিত্রে আলাউদ্দিন খিলজির চরিত্রে অভিনয় করার কথা ছিল শাহরুখ খানের! তবে শেষ মুহূর্তে সিনেমাটি থেকে সরে আসেন বলিউড বাদশা। সম্প্রতি এমন তথ্যই প্রকাশ্যে এসেছে।  

অনলাইনে ভাইরাল হওয়া এক ভিডিওতে শাহরুখ খানকে কথা বলতে শোনা গেল, কেন বেশকিছু হিট সিনেমার প্রস্তাব ফিরিয়েছিলেন তিনি। ফিল্ম কম্পানিয়ানকে দেওয়া পুরনো এক সাক্ষাৎকারে শাহরুখ জানান, অনেক চরিত্র তিনি শুধু এই কারণে ছেড়েছেন কারণ বাস্তবের ভিলেনকে দর্শকদের কাছে গ্রহণযোগ্য করে তুলতে চাননি তিনি।

শাহরুখ বলেন, এমন অনেক চলচ্চিত্র রয়েছে যা বক্স অফিসে হিট হয়েছে। আমি সেই সব সিনেমার অংশ হতে চেয়েছিলাম, তারপর উপলব্ধি করেছি যে আমি যে চরিত্রটা করব সেটা বাস্তব চরিত্র। পরিচালককে আমি জানাই, আমার মনে হয় এই মানুষটাকে দর্শকদের পছন্দ করা উচিত নয়, আমি সেটা চাই না। আমি জনগনের কাছে এই মানুষটার গ্রহণযোগ্যতা চাই না।
তাকে নিয়ে তৈরি সিনেমাকে বিক্রয়যোগ্য করে তুলতে চাই না, তাকে গৌরবান্বিত করতে চাই না। তাই শেষ মুহূর্তে সেই সিনেমা থেকে সরে দাঁড়াই।

তবে সাক্ষাৎকারে কোনও সিনেমা বা চরিত্রের নাম নেননি শাহরুখ, কিন্তু ‘পদ্মাবত’ ঘিরেই বলিউড বাদশার এই মন্তব্য সেটা নিশ্চিত তার অনুরাগীরা। কারণ এ কথা হয়ত অনেকেই জানেন যে খিলজি চরিত্রের জন্য বানসালির প্রথম পছন্দ ছিলেন শাহরুখ খান।

শাহরুখ এই সিনেমার প্রস্তাব ফিরিয়ে দেন। এরপর সিনেমাটিতে মুসলিম শাসক আলাউদ্দিন খিলজির চরিত্রে দেখা গেছে রণবীর সিংকে। সাবলীলভাবে এই চরিত্রকে বিশ্বাসযোগ্য করে তুলেছিলেন দীপিকার স্বামী রণবীর। 

এদিকে শাহরুখ ভক্তরা স্বস্তি প্রকাশ করেছেন ‘খিলজি’ চরিত্রে অভিনয় না করার জন্য। শাহরুখ এই সিনেমার অংশ হলে বিতর্কের আগুন আরও বেশি হত বলেই ধারণা তাদের।

কারণ সিনেমাটি নিয়ে সেই সময় কম বিতর্ক হয়নি। সিনেমার সেট ভাঙচুর থেকে শুরু করে শেষ মুহূর্তে সিনেমার নামবদল কিংবা ভিএফক্স দিয়ে দীপিকার কোমর ঢাকা, সবকিছু নিয়েই আলোচনা ছিল তুঙ্গে। সিনেমাটি বয়কটের ডাক দিয়েছিল একাধিক সংগঠন। তারপরেও সব বাঁধা টপকে ২০১৮ সালে মুক্তি পেয়েছিল সঞ্জয় লীলা বনশালির স্বপ্নের প্রজেক্ট ‘পদ্মাবত’। মুক্তির পর বক্স অফিসে ঝড় তোলে রণবীর-দীপিকার চলচ্চিত্রটি। সিনেমার নায়ক শাহিদ কাপুরকে ছাপিয়ে সব লাইমলাইট কেড়ে নিয়েছিলেন খলনায়ক রণবীর সিং।

তবে ‘পদ্মাবত’ ছাড়লেও এর আগে বেশ কয়েকবার খলনায়কের চরিত্রে অভিনয় করেছেন কিং খান যা বলিউডে আইকনিক হয়ে আছে। ‘বাজিগর’, ‘ডর’, ‘রইস’, ‘ফ্যান’-এর মতো খল চরিত্রে দর্শক দারুণভাবে গ্রহণ করেছে কিং খানকে।  বর্তমানে মুক্তির অপেক্ষায় রয়েছে শাহরুখ খানের আসন্ন চলচ্চিত্র ‘জওয়ান’। সেপ্টেম্বরে মুক্তি পাবে অ্যাটলি পরিচালিত ‘জওয়ান’। ইতিমধ্যে টিজার মুক্তি পেয়েছে সিনেমাটির। এতেও নায়ক না খলনায়ক কোন চরিত্রে অভিনয় করছেন শাহরুখ তা নিয়ে দর্শকমনে দ্বিধা রয়েছে। মুক্তির পরই বোঝা যাবে, শাহরুখ নায়ক হিসেবেই পর্দায় আসছেন, নাকি আরেকটি আইকনিক খলনায়কের চরিত্র উপহার দিতে যাচ্ছেন বলিউডকে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭