কালার ইনসাইড

ভারতীয় জুতার দোকানে কাজ করতেন রবার্ট ডাউনি!


প্রকাশ: 23/07/2023


Thumbnail

‘আয়রনম্যান’ খ্যাত হলিউড সুপারস্টার রবার্ট ডাউনি জুনিয়র সম্পর্কে বিশ্বজুড়ে ভক্ত-অনুরাগীদের কৌতুহলের শেষ নেই। ইন্টারনেটে এই তারকাকে নিয়ে বিভিন্ন বিষয়ে অনুসন্ধান করেন অনুরাগীরা। তবে তাকে নিয়ে সর্বাধিক অনুসন্ধান করা প্রশ্ন কোনটি? ইন্টারনেটে সর্বাধিক অনুসন্ধান করা সেই সব প্রশ্নের উত্তর দিয়েছেন ডাউনি নিজেই। সেই সঙ্গে এটিও জানিয়েছেন, অভিনয়ে আসার আগে তিনি একটি জুতার দোকানে কাজ করতেন! 

ডাউনি এবং ক্রিস্টোফার নোলান সম্প্রতি ‘ওয়্যারড’কে একটি সাক্ষাৎকারে দিয়েছেন যেখানে উভয়েই ওয়েবে তাদের সম্পর্কে সবচেয়ে বেশি অনুসন্ধান করা প্রশ্নের উত্তর দিয়েছেন। সাক্ষাৎকারে তার প্রথম চাকরি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে ডাউনি শেয়ার করেছেন, আমার প্রথম কাজ ছিল ৮৩তম স্ট্রিটে একটি ভারতীয় জুতার দোকানে কাজ করা। আমার আঠালো আঙ্গুলের জন্য আমাকে বরখাস্ত করার আগে আমি এটি প্রায় ১০ শিফট করেছি।

তিনি আরো জানান, আমি যখন কিশোর বয়সে ছিলাম তখন আমার চলচ্চিত্র নির্মাতা পিতা, রবার্ট ডাউনি সিনিয়র আমাকে চাকরি খুঁজতে এবং নিজে অর্থ উপার্জন করতে বাধ্য করেছিলেন। হাই স্কুল ছেড়ে দেওয়ার পর সেই জুতার দোকানে নিজের প্রথম কাজ শুরু করি আমি।

ইন্টারনেটে অনুসন্ধান করা বিভিন্ন প্রশ্নের মধ্যে অন্যতম ছিল, ‘কিভাবে তিনি আয়রনম্যান হলেন?’ সে সম্পর্কে তাকে জিজ্ঞাসা করা হলে ডাউনি বলেন, এটি ঈশ্বরের ইচ্ছা ছিল। আমার খুব ভাল স্ক্রিন টেস্ট ছিল। কিন্তু আমি আপনাদের বলব যে কিভাবে আয়রনম্যান হলাম আমি। তখন আমি ‘কিস কিস ব্যাং ব্যাং’ নামে একটি সিনেমা করেছি। আয়রনম্যান পরিচালক জন ফাভরিউ ‘জাথুরা’ নামে একটি সিনেমা করেছিলেন। আমরা দুজনেই নিজেদের উপর ক্ষুব্ধ ছিলাম এবং দুজনেই এমন কিছু করার জন্য সত্যিই ক্ষুধার্ত ছিলাম যা দর্শকমনে প্রভাব ফেলবে। তারপর আমরা আয়রনম্যান তৈরির পরিকল্পনা করি।

সাক্ষাৎকারে ডাউনি তার শখগুলোও শেয়ার করেছিলেন। তিনি বলেন, আমার একটি শখ আছে যে আমি ক্লাসিক গাড়ি নেই এবং আমি সেগুলোতে ইকো রিস্টোমড করি। এইভাবে পুরানো গাড়িগুলো নিই এবং তারপরে সেগুলোকে আরও শক্তি দক্ষ এবং জলবায়ু-বান্ধব করে তুলি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭