কালার ইনসাইড

বিমানবন্দরে গেলে আমাকে বাইরে দাঁড়িয়ে থাকতে হয় : সোহেল রানা


প্রকাশ: 23/07/2023


Thumbnail

ঢাকাই চলচ্চিত্রের পরিচালক, প্রযোজক ও জনপ্রিয় নায়ক সোহেল রানা। একসময় নিজের অভিনয় দক্ষতায় পর্দা মাতিয়েছেন এই তিনি। চলচ্চিত্রের ক্যারিয়ারে উপহার দিয়েছেন অসংখ্য ব্যবসাসফল সিনেমা। তবে বর্তমানে খুব একটা পর্দায় দেখা যায় না তাকে। বলা চলে অভিনয় জগৎ থেকে দূরেই রয়েছেন।

সম্প্রতি এক সাক্ষাৎকারে চলচ্চিত্রের নানান বিষয় নিয়ে কথা বলেন বরেণ্য এই অভিনেতা। গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি জানান, বিমানবন্দরে গেলে তাকে বাইরে দাঁড়িয়ে থাকতে হয়।

বর্তমানে চলচ্চিত্রে যারা কাজ করছে তাদের বেশির ভাগই অকাজ করছে জানিয়ে সোহেল রানা বলেন, এখন যারা কাজ করছে; তারা কাজের চেয়ে অকাজই বেশি করছে। আমার দেখা মতে তো ভালো কিছু দেখছি না। দু-চারটা ছেলে যারা কাজ করছে তারা বাবার টাকায় কাজ করছে।

বর্তমানে যাদেরকে সরকার থেকে টাকা দেওয়া হচ্ছে, আপনারা সেই তালিকাটা বের করে দেখেন, তারা কয়জন চলচ্চিত্র জগতের লোক। তারা সিনেমা সম্পর্কে কি জানে। তাদেরকে বাংলাদেশের টাকা দেওয়া হচ্ছে, কিন্তু কেন? চলচ্চিত্র জগতের কোন কমিটি দিচ্ছে? তারা কি আমাদেরকে চোখে দেখে না, আমাদেরকে কাজ দিতে পারে না?

অভিনেতা আরও বলেন, আমি যদি বলি যে টাকা তাদেরকে দেওয়া হয়, সেই টাকা আমি তাদেরকে দেব, তারা সিনেমাটি বানিয়ে দেখাক। যে ৫০ লাখ টাকা দেওয়া হয়, এই টাকায় কি সিনেমা হয়? বাকি টাকা তাদের নিজেদের পকেট থেকে ভরতে হয়। তাকে যখন ৫০ লাখ টাকা দেওয়া হয়, তখন সে ওই ধরনের একটা গান সেট করে বা চলচ্চিত্র নির্মাণ করে। তা না হলে তো টাকাও উঠবে না, মানুষও দেখবে না। আর এরকম ছিটিয়ে ছিটিয়ে কাক ডাকিয়ে লাভ কি? কাদেরকেই বা দিচ্ছেন আপনারা?

চিত্রনায়ক বলেন, আমি বাংলাদেশ সমিতির প্রযোজক সমিতিতে ছিলাম পাঁচ বছর। আমরা কয়েকজন মিলে বাংলাদেশ শিল্পী সমিতি তৈরি করেছি। বাংলাদেশ পরিচালক সমিতি তৈরি করার সময় ছিলাম দুই বছর। এই কথাগুলো শুধু এখন না, তখনও বলেছি। চিৎকার করতে করতে আমার গলা ভেঙে গেছে, তবুও কেউ শোনেনি। না শোনার কারণে আমাদের মতো যে শিল্পীরা আছেন বা আমাকে যদি শিল্পী ভাবেন আপনারা, তাহলে আমি আজকে ছয়-সাত বছর ধরে অভিনয়ে যাচ্ছি না কেন?

অনেক আক্ষেপ নিয়ে বরেণ্য এই অভিনেতা বলেন, আমাকে তো মূল্যায়ন করা হয়নি সেখানে। তারা মূল্যায়ন করে শুধু একদিন। তারপর আর কাউকে খুঁজে পাওয়া যায় না। সেই পুরস্কার কি আমি কাঁধে নিয়ে বেড়াব? সেটা নিয়ে তো মিনিস্টারের সঙ্গেও দেখা করতে পারব না। সেখানে যেতে হলে অনেক অনুমতি নিয়ে তারপর যেতে হবে। তাহলে সেই পুরস্কারের মূল্যায়নটা কি রইল?

আমি দেশের জনগণের প্রিয় এবং সর্বশ্রেষ্ঠ নায়কদের একজন, বিমানবন্দরে গেলে আমাকে বাইরে দাঁড়িয়ে থাকতে হয়। বাইরে থাকলে অনেক সাধারণ মানুষই আছে, যারা দেখার মধ্যে ভদ্রতাটুকু বজায় রাখতে পারে না, গায়ের ওপরে এসে পড়ে। আমাদেরকে সেটাই সহ্য করতে হয়। আমরা ভিআইপি না। আমি একজন মুক্তিযোদ্ধা, বহুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত একজন অভিনেতা, এমনকি আজীবন সম্মাননাও পেয়েছি। তবুও আমি ভিআইপি না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭