ইনসাইড গ্রাউন্ড

ভারতকে উড়িয়ে দিয়ে আবারও চ্যাম্পিয়ন পাকিস্তান


প্রকাশ: 24/07/2023


Thumbnail

এবারের ইমার্জিং এশিয়া কাপের শুরু থেকে একক আধিপত্য দেখিয়েছে ভারত ‘এ’ দল। তবে ফাইনালে পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে কোনো পাত্তাই পায়নি তারা। শক্তিশালী ভারতকে বড় ব্যবধানে হারিয়ে ইমার্জিং এশিয়া কাপে টানা দ্বিতীয় বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে মোহাম্মদ হ্যারিসের দল। ভারত ‘এ’ দলকে ১২৮ রানে হারিয়ে ইমার্জিং এশিয়া কাপের শিরোপা জিতেছে পাকিস্তান ‘এ’। পাকিস্তানের দেওয়া ৩৫৩ রানের লক্ষ্যে ভারত গুটিয়ে গেছে ২৪০ রানেই।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে রোববার (২৩ জুলাই) ভারতকে ১২৮ রানে হারিয়েছে পাকিস্তান। ৭১ বলে ১০৮ রানের অনবদ্য ইনিংস খেলে পাকিস্তানের জয়ের বড় কারিগর তায়েব তাহির।

টসে জিতে ফিল্ডিং নিয়েছিল ভারত। তবে মোটেও পক্ষে আসেনি সে সিদ্ধান্ত। সাইম আইয়ুব ও সাহিবজাদা ফারহানের ওপেনিং জুটিতেই পাকিস্তান ‘এ’ তুলে ফেলে ১২১ রান। দুজনই পান ফিফটির দেখা। ১৮তম ওভারে সে জুটি ভাঙার পর অবশ্য ভালোভাবেই লড়াইয়ে ফেরে ভারত ‘এ’।

২৮তম ওভারে পরপর ২ বলে ২ উইকেট নিয়ে রিয়ান পরাগ ভালোভাবে ফিরিয়ে আনেন ভারতকে। পরের ওভারে আরেকটি উইকেট হারিয়ে আরও চাপে পড়ে যায় পাকিস্তান। ২ ওভারের মধ্যে ৩ উইকেটে ১৮৩ রান থেকে তাদের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ১৮৭ রানে।

কিন্তু ভারতকে হতাশ করে পাকিস্তান ‘এ’ দলের ষষ্ঠ উইকেট জুটি। আরও নির্দিষ্ট করে বললে তায়েব তাহির। চারে নেমে তিনি খেলেন ৭১ বলে ১০৮ রানের ইনিংস। ১২টি চারের সঙ্গে মারেন ৪টি ছক্কা। মুবাসির খানকে নিয়ে তায়েব যোগ করেন ১২৬ রান। যে জুটিতে মুবাইসের অবদান মাত্র ৩৩ রান। ৪৫তম ওভারে তায়েবকে ফিরিয়ে সে জুটি ভাঙেন হাঙ্গারগেকার। মেহরান মুমতাজ ও মোহাম্মদ ওয়াসিমের ক্যামিওতে এরপর ৩৫০ পেরোয় পাকিস্তান।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে ভারতের শুরুটাও খারাপ হয়নি। ওপেনিং জুটিতে ৬৪ রান যোগ করে তারা। তবে সুদর্শন ২৯ রান করে ফেরার পর খেই হারিয়ে ফেলে দলটি। এরপর নিয়মিত উইকেট হারিয়ে ৪০ ওভারে ২২৪ রানে অলআউট হয়েছে যশ ধুলের দল। ভারতের হয়ে ওপেনার অভিষেক শর্মা সর্বোচ্চ ৬১ রানের ইনিংস খেলেছেন। এছাড়া ইয়াশ ধুল করেন ৩৯ রান।    

৩৫২ রান তাড়া করতে যেমন জুটি দরকার, ভারত ‘এ’ সেটি পায়নি। তায়েবের মতো একা দাঁড়িয়েও যেতে পারেননি কেউ। মিডল অর্ডারে যশ ধুল (৩৯) ছাড়া ২০ রানই পেরোতে পারেননি কেউ। শেষ ২ উইকেট জুটি ভারতকে অপেক্ষায় রেখেছিল একটু, তবে ৪০ ওভাররের শেষ বলে গিয়ে অলআউট হয়ে যায় তারা। পাকিস্তান ‘এ’ দলের সুফিয়ান মুকিম নেন সর্বোচ্চ ৩টি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর
পাকিস্তান ‘এ’: ৫০ ওভারে ৩৫২/৮ (তায়েব ১০৮, ফারহান ৬৫, সাইম ৫৯; পরাগ ২/২৪, হাঙ্গারগেকার ২/৪৮, সিন্ধু ১/৪৮)
ভারত ‘এ’: ৪০ ওভারে ২৪০ (অভিষেক ৬১, ধুল ৩৯, সুদর্শন ২৯; সুফিয়ান ৩/৬৬, ওয়াসিম ২/২৬, মেহরান ২/৩০, আরশাদ ২/৩৪)
ফল: পাকিস্তান ‘এ’ ১২৮ রানে জয়ী



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭