ইনসাইড পলিটিক্স

প্রধানমন্ত্রীর কার্যালয় ও সচিবালয় অভিমুখী পদযাত্রার কথা ভাবছে বিএনপি


প্রকাশ: 24/07/2023


Thumbnail

সরকারের পদত্যাগের একদফা দাবিতে আগামী ২৭ জুলাই রাজধানী ঢাকায় মহাসমাবেশ করার কথা ঘোষণা করেছে বিএনপি। আগামী সেপ্টেম্বর থেকে আন্দোলনকে চূড়ান্ত রূপ দেয়ার একটি কৌশল গ্রহণ করে এই ঘোষণা করেছে দলটি। তবে এই আন্দোলনের চূড়ান্ত রূপে তারা হরতাল, অবরোধ বা রাজপথ অবরোধের মত সহিংস কোনো কর্মসূচি গ্রহণ করবে না। কারণ ইউরোপীয় ইউনিয়ন সহ মার্কিন যুক্তরাষ্ট্র তাদেরকে (বিএনপি) বারবার বলছে যে, আন্দোলনের নামে কোন ধরনের সহিংস পরিস্থিতিকে তারা সমর্থন করবে না। এ রকম বাস্তবতায় বিএনপি এখন আন্দোলনের নতুন কৌশলের কথা ভাবছে।

বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো বলছে যে, এখন তারা বিভিন্ন সমাবেশের মাধ্যমে কর্মীদের চাঙ্গা করবে এবং আন্দোলনের একটা আবহ তৈরি করবে। সেপ্টেম্বরেই বিএনপি চূড়ান্ত আন্দোলনের পরিকল্পনা করেছে এবং এই চূড়ান্ত আন্দোলনের বিভিন্ন ধাপ থাকবে। তারা একদফা দাবি আদায়ের লক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অভিমুখে পদযাত্রা, গণভবনের অভিমুখে পদযাত্রা এবং সচিবালয় অভিমুখী পদযাত্রার মত কর্মসূচি গ্রহণ করবে। 

আপাতত দৃষ্টিতে এ ধরনের কর্মসূচিকে নিরপেক্ষ মনে হলেও এসব কর্মসূচিকে সহিংসমূলক বলছে রাজনৈতিক বিশ্লেষকরা। এ ধরনের কর্মসূচির মধ্য দিয়ে বিএনপি আসলে সহিংসতাকে উস্কে দেয়া চেষ্টা করবে বলে ধারণা তাদের। কারণ প্রধানমন্ত্রী কার্যালয়, গণভবন এবং সচিবালয় সুরক্ষিত এলাকা। ফলে সহসাই বিএনপির এ সমস্ত কর্মসূচিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বাধা সৃষ্টি করবে। আর আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী এতে বাধা দিলেই তারা সহিংস পরিস্থিতি তৈরি করার অজুহাত পাবে। কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের ঘোষিত ভিসা নীতি অনুসারে যারা স্বাধীন মতপ্রকাশ এবং সভা সমাবেশে বাধা সৃষ্টি করা হলে তাদের এবং তাদের পরিবারের সদস্যদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হবে। কাজেই এ রকম বাস্তবতায় বিএনপি মনে করছে যে, এ ধরনের কর্মসূচি করে একটা অনৈরাজ্য পরিস্থিতি সৃষ্টি করা তাদের জন্য সহজতর হবে। সে লক্ষ্যেই বিএনপি এখন প্রস্তুতি গ্রহণ করছে। 

বিএনপি মনে করছে যে, সেপ্টেম্বর বা অক্টোবর এই দুই মাসের মধ্যে তারা আন্দোলনকে উত্তপ্ত করে তুলতে পারবে। তবে আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে যে, বিএনপির এ সমস্ত অরাজনৈতিকতা এবং বিশৃঙ্খলা তারা প্রতিহত করবে। ইতিমধ্যে তারা ২৭ তারিখ শান্তি সমাবেশ ডেকেছে। অর্থাৎ বিএনপিকে রাজপথ ছেড়ে দেয়ার পক্ষে নয় আওয়ামী লীগ। বিএনপিকে প্রতিহত করতে বিভ্ন্নি ধরনের কর্মসূচি নিয়ে মাঠে থাকার ঘোষণা করেছে আওয়ামী লীগও। 

এদিকে আগামী ২ আগস্ট আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুর মহানগর ও জেলা কর্তৃক আয়োজিত জনসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এবং সেখানে তিনি ভাষণ দিবেন। ৬ আগস্ট আওয়ামী লীগ বর্ধিত সভা ডেকেছে। যেখানে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছাড়াও সকল সংসদ সদস্য, স্থানীয় পর্যায়ের কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকগণও উপস্থিত থাকবেন। এই বর্ধিত সভায় আওয়ামী লীগ সভাপতি নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করবেন এবং দেশকে নির্বাচনমুখী করার জন্য নেতাকর্মীদের নির্দেশ দিবেন। ফলে শেষ পর্যন্ত বিএনপির এই আন্দোলনের উদ্যোগ কতটুকু সফল হবে সেটা নিয়ে রাজনৈতিক বিশ্লেষকদের মধ্যে সংশয় রয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭