লিভিং ইনসাইড

বাজারে ‘মদ’ আনছে কোকাকোলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/03/2018


Thumbnail

পার্টি, গেট টুগেদার কিংবা কোন উৎসব। কোকাকোলা অন্যতম আনুষঙ্গিক পানীয়। পেটপুরে খাওয়া দাওয়ার পর এক বোতল কোকাকোলা যেন পেট ও মন- এই দুয়েই পরম তৃপ্তি এনে দেয়। যদিও বিশেষজ্ঞদের নিষেধ রয়েছে এ পানীয় পানের।

দীর্ঘ ১৩২ বছরেরও বেশি সময় ধরে কোকাকোলা কিন্তু তাদের পানীয়তে অ্যালকোহল রাখেননি। কিন্তু আর নয়! বহুদিনের রীতিতে এবার ছেদ পড়ছে। বিক্রি শুরু হচ্ছে কোকাকোলার প্রথম অ্যালকোহলিক ড্রিংকের। সহজে বাংলায় বুঝিয়ে বললে, এই প্রথম বাজারে মদ বা মদজাতীয় পানীয় আনছে মার্কিন সংস্থাটি। জাপানের বাজারে সর্বপ্রথম আত্মপ্রকাশ করতে চলেছে কোকের এই অ্যালকোহলিক ড্রিংক। অর্থনীতিবিদরা বলছেন, চাহিদা ও সরবরাহের নিয়ম মানতে গিয়েই কোকের এই পদক্ষেপ। জাপানের বাজারে এই মুহূর্তে স্ট্রং জিরো, হাইবল লেমন, স্ল্যাট-এর মতো ব্র্যান্ডের কড়া পানীয় দাপিয়ে বেড়াচ্ছে। ‘চু-হি’-র মতো জাপানের প্রথাগত পানীয়র সেখানে দারুন চাহিদা। আর তাই রীতি ভেঙে এবার কড়া পানীয় এনে বাজারের সিংহভাগ দখলে রাখতে চাইছে কোক।

তবে কোকের এই উদ্যোগ কিন্তু এবারই প্রথম নয়। পরিসংখ্যান বলছে, ১৯৭০-এর শেষের দিকেও এবার ওয়াইন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে গিয়েছিল মার্কিন সংস্থাটি। ক্যালিফোর্নিয়ার কয়েকটি আঙুরক্ষেত ও নিউ ইয়র্কের বেশ কয়েকটি সংস্থা কিনে ওয়াইন বানাতে গিয়েছিল কোকাকোলা। ওয়াইনকে অবশ্য ঠিক মদের গোত্রে ফেলেন না অনেকেই। সে সময় ইউনাইটেড এয়ারলাইন্স ফ্লাইটে বোতলবন্দি এই ওয়াইন বিক্রি হত। কিন্তু সেভাবে জনপ্রিয় না হওয়ায় পরে পণ্যটির উৎপাদন বন্ধ করে দেয় কোক। ২০১৭-তে ৫০০টিরও বেশি নতুন পণ্য বাজারে এনেছে কোকাকোলা। নয়া পণ্য উদ্ভাবনের উপর সবসময়ই জোর দেয় সংস্থা, দাবি কর্তাদের। গতবছরই প্রথমবার ব্রিটেনের বাজারে আইস টি, রেডি টু ড্রিংক কফি-র মতো পণ্য এনেছে কোক। বাজার বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ মানুষ চিনি বর্জন করার দিকে ঝুঁকেছেন বলে চা, কফি বা মিষ্টিবিহীন পানীয়র দিকে ঝুঁকেছে বিশ্বের অন্যতম বৃহত্তম ঠান্ডা পানীয় প্রস্তুতকারক সংস্থাটি। আর তাই এবার তাদের নজরে একটু কড়া পানীয়।


বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭