ইনসাইড বাংলাদেশ

সচিবদের সভা: সুবিধাবাদীরা কি রং বদলাচ্ছে?


প্রকাশ: 25/07/2023


Thumbnail

প্রধানমন্ত্রী যখন দেশের বাইরে অবস্থান করছেন সেই সময় মন্ত্রিপরিষদ সচিব আনুষ্ঠানিকভাবে গতকাল (সোমবার) সব সচিবের সাথে বৈঠক করেন। এদিকে অনানুষ্ঠানিকভাবে সচিব সভা না বললেও শেষ পর্যন্ত এই বৈঠকটি সচিব সভায় রুপ নেয়। মূলত সব সচিবের সঙ্গে চলমান পরিস্থিতি এবং মন্ত্রণালয়ের কাজগুলোর ব্যাপারে একটি দিকনির্দেশনা দেওয়ার জন্য এই বৈঠকের আয়োজন করা হয়েছিল। তবে নির্বাচনের আগে এই বৈঠকের রাজনৈতিক গুরুত্ব এবং তাৎপর্য নিয়ে বিভিন্ন মহল বিভিন্ন রকম কথা বলছেন। বিভিন্ন সূত্র বলছেন যে, মন্ত্রিপরিষদ সচিব প্রধানমন্ত্রীর পরামর্শেই এই সচিব সভা ডেকেছেন। 

সাম্প্রতিক সময়ে নির্বাচনের আগে সচিবদের বিভিন্ন তৎপরতা সরকারের মধ্যে এক ধরনের বিব্রতকর পরিস্থিতি এবং অস্বস্তি তৈরি করেছে। এ কারণে সচিবদের গাইডলাইন দেওয়ার জন্য এই সভার আহ্বান করা হয়েছিল বলে একাধিক সূত্র জানিয়েছে। 

সাম্প্রতিক সময়ে কিছু কিছু সচিব রং বদলাতে শুরু করেছেন। তারা অতি আওয়ামী লীগ হয়ে চাটুকারিতার মাধ্যমে প্রশাসনের সর্বোচ্চ পদ দখল করেছেন। এখন নির্বাচনের আগে তারা নিরপেক্ষ হতে চাইছেন। এমনকি প্রশাসনিক কর্মকাণ্ডকেও বাধাগ্রস্ত করার চেষ্টা করছেন। সাম্প্রতিক সময়ে বিভিন্ন ঘটনা সরকারের জন্য বিব্রতকর পরিস্থিতি তৈরি করেছে। স্বয়ং প্রধানমন্ত্রী এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। আইএমইডি বিদ্যুৎ খাতে গবেষণার নামে একটি ইংরেজি পত্রিকার প্রতিবেদন হুবহু তুলে দিয়েছেন এবং সেটি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এটি কখনো অনিচ্ছাকৃত ত্রুটির হতে পারে না বলে মনে করছেন বিশ্লেষকরা।

প্রধানমন্ত্রী একনেকের সভায় এ নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন এবং মন্ত্রী বিষয়টি নিয়ে অবহিত নন কেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন। যদিও মন্ত্রী বলেছেন, তাকে অবহিত না করেই এই বিষয়টি সরকারের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। এর প্রেক্ষিতে একজন অতিরিক্ত সচিব এবং উপ-সচিবকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। প্রশাসনের ভেতরে ভেতরে এই রকম তৎপরতা চলছে একাধিক মন্ত্রণালয়ে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে যখন বলেছেন, বিদেশি ঋণের প্রকল্পগুলোকে দ্রুত ছাড় করাতে, সেখানে পরিকল্পনা কমিশনের কোনো কোনো সদস্য বিদেশি ঋণের অর্থ ছাড় করানোর ক্ষেত্রে গড়িমসি করছে এবং এক ধরনের জটিলতা তৈরি করার চেষ্টা করছেন। একজন মন্ত্রী নিজে পরিকল্পনা কমিশনের একজন সদস্যকে ডেকে নিয়েছেন, তার মন্ত্রণালয়য়ের সচিব ও অন্যান্য কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেছেন। ওই বৈঠকেও পরিকল্পনা কমিশনের ওই সদস্য প্রকল্প পাস করার ব্যাপারে নেতিবাচক মনোভাব দেখিয়েছেন। ওই পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) সম্পর্কে খোঁজ নিয়ে দেখা গেছে একসময় বিশ্ববিদ্যালয় জীবনে তিনি ছাত্রদলের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তিনি হঠাৎ আওয়ামী লীগ হয়েছেন। এরকম অনেক হঠাৎ আওয়ামী লীগ হয়ে যাওয়া আমলারা এখন প্রশাসনের ও সরকারের বিরুদ্ধে কাজ করছে। এরকম পরিস্থিতিতে নির্বাচনের আগে প্রশাসনের মাধ্যমে সরকারের বড় ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে বলেও বিভিন্ন মহল মনে করছেন। 

তাছাড়া প্রশাসনের কিছু অতি উৎসাহী আমলারা অতিরিক্ত রাজনীতিপ্রবণ হয়ে পড়েছেন। সম্প্রতি একজন সিনিয়র সচিব যেভাবে নির্বাচনী বক্তব্য দিয়েছেন তা সরকার এবং প্রশাসনের ক্ষতি হয়েছে। এর ফলে তাকে ওএসডি করা হয়েছে। এসমস্ত বাস্তবতার প্রেক্ষাপটে সচিবদের দিক-নির্দেশনা দেন মন্ত্রিপরিষদ সচিব। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, ভুল সেটি ইচ্ছাকৃত হোক কিংবা অনিচ্ছাকৃত, সেটি যেন না করা হয় সে ব্যাপারে একটি বার্তা দেয়া হয়েছে। সূত্র মতে, প্রশাসনের ভেতরে ঘাপটি মেরে থাকা বিএনপি-জামাতপন্থীরা এখন নানারকম তৎপরতা চালাতে বিভিন্নরকম বিব্রতকর পরিস্থিতি তৈরী করার চেষ্টা করবে। সেটি যেন প্রতিরোধ করা যায় সেজন্যই মন্ত্রিপরিষদ সচিব একটি বার্তা দিলেন বলে ধারণা করা হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭