টেক ইনসাইড

ব্লকচেইন প্রযুক্তিকে এগিয়ে নিতে জোর দিলেন আইসিটি প্রতিমন্ত্রী পলক


প্রকাশ: 26/07/2023


Thumbnail

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘যখন আমরা চতুর্থ শিল্পবিপ্লবের দিকে প্রবেশ করেছি। সে সময়ে কিছু প্রযুক্তি আমাদের বৈপ্লবিক পরিবর্তন করে দিচ্ছে। তার মধ্যে ব্লকচেইন প্রযুক্তি একটি। আমাদেরকে যদি উচ্চ আয়ের দেশে পরিণত হতে হয়, তাহলে আমাদের প্রযুক্তির দিক থেকে অবশ্যই এগিয়ে যেতে হবে।’   

তিনি বলেন, ‘জাল সনদ থেকে মুক্তি পেতে দেশের বিভিন্ন সামাজিক ও আইনি  সমস্যার সমাধানে ব্লকচেইন প্রযুক্তি টেকসই সমাধান হতে পারে।’

মঙ্গলবার (২৫ জুলাই) বিকেল পাঁচটার দিকে রাজধানীর কৃষিবিদ ইনস্টিউশন মিলনায়তনে অনুষ্ঠিত ৪র্থ ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, জন্ম-মৃত্যু নিবন্ধনের পর বিয়ে ও তালাকের ডিজিটাল সার্টিফিকেট চালুর ক্ষেত্রে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হবে। ডিজিটাল মুদ্রার ক্ষেত্রেও এই প্রযুক্তিটি ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। 

প্রতিমন্ত্রী অনুষ্ঠানে আইসিটি বিভাগের ইডিজিই প্রকল্পের অধীনে ব্লকচেইন প্রযুক্তিকে প্রশিক্ষণ কার্যক্রমে অন্তর্ভূক্ত করা হবে বলে জানান।

পলক বলেন, ২০০৮ সালের ১২ই ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশের যে রূপকল্প মাননীয় প্রধানমন্ত্রী দিয়েছিলেন, তা বাস্তবায়নে আমরা মাঠ পর্যায়ে কাজ করছি। 

এ সময় ব্লকচেইন নিয়ে উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে পলক বলেন, ‘জাল সনদ রোধে, ভূমি নিবন্ধন, বিয়ে ও বিয়ে বিচ্ছেদ সনদের ক্ষেত্রে এই প্রযুক্তি ব্যবহার করা যায়। একই রকমভাবে এই প্রযুক্তিটি বিশ্বের ডিজিটাল অর্থ লেনদেনে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসবে। কিন্তু এসব বিষয়ে অজানা থেকে ভয় ও সন্দেহের সৃষ্টি হয়। তাই সচেতনতা ও সক্ষমতা অর্জনে আমাদের গুরুত্ব দিতে হবে। হয়তো ভবিষ্যতে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে নির্বাচন প্রক্রিয়াটাও সম্পন্ন করা হবে।’ 


চতুর্থ ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২৩-এ ‘প্রফেসর জামিলুর রেজা চৌধুরী’চ্যাম্পিয়শীপ পুরস্কার জিতেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি’র ব্লকচেইন দল ‘টিম ফার্মার্স’।

অংশগ্রহণকারী ১১৮টি দলের মধ্যে চূড়ান্ত পর্বে প্রতিযোগিতায় স্থান পাওয়া ৪০ দলের মধ্যে এই শীর্ষ পুরস্কার জিতে নেয় দলটি। এই দলের সদস্যরা হলেন, জিতেশ সুরেকা, মুস্তাহিদ হাসান, আহমেদ আদনান, সমুদ্র গুপ্ত, তাসমিয়া জেরিন ও শফিক উস সালেহীন। বিজয়ী হিসেবে তারা পেয়েছে ২ লক্ষ টাকার ডামি চেক।

এছাড়াও প্রতিযোগিতায় অংশ নিয়ে এক লক্ষ টাকার সিলভার পুরস্কার জিতেছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের দল- ‘টিম অ্যাপোক্যালিপ্স’; পঞ্চাশ হাজার টাকার ব্রোঞ্জ পুরস্কার জিতেছে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনলোজি’র দল ‘টিক হেক্স’ ও পঞ্চাশ হাজার টাকার সেরা প্রোটোটাইপ পুরস্কার জিতেছে সিলেট ক্যাডেট কলেজের দল ‘গ্রে ডেভস’।

রৌপ্য জয়ী ‘টিম অ্যাপোক্যালিপ্স’ দলের সদস্যরা হলেন- ইউআইইউ এর সাদিয়া আহমেদ, জিসানুল ইসলাম, শাহিদ হোসেন মুস্তাকিম ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আদিবা তাসনিম আনাম। তাম্র জয়ী টিম হেক্সা দলে রয়েছেন, ইশরার তানজিম, মাহমুদা নাইম, আহসান হাবিব তন্ময়, প্রিয়াঙ্কা মাহেরু, ফারিবা তাবাস্সুম দোলা ও জুবায়ের মাহমুদ আপন।

এছাড়াও ‘গ্রে ডেভস’ দলে আছেন, শাহরিয়ার রহমান নাহিদ ও সামিউল ইসলাম, ঘাগরা সালেম দেবনাথ ও কে এম মাঈনুদ্দোজা।

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের (বিসিওএলবিডি) আহবায়ক ও বুয়েটের অধ্যাপক ড. কায়কোবাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আইসিটি সচিব মো. শামসুল আরেফিন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক মি. রনজিত কুমার ও সাউথ এশিয়া ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের সিনিয়র বিনিয়োগ কর্মকর্তা মি. ইফরাদ চৌধুরী, ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের সমন্বয়ক হাবীবুল্লাহ এন করিম প্রমুখ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭