ইনসাইড পলিটিক্স

আজ রাত থেকেই বন্ধ হচ্ছে সড়ক ও নৌপথ!


প্রকাশ: 26/07/2023


Thumbnail

আগামীকাল বৃহস্পতিবার (২৭ জুলাই) রাজধানী ঢাকায় মহাসমাবেশ করবে বিএনপি। বিএনপি’র মহাসমাবেশ ঘিরে আজ রাত থেকেই দেশের সড়ক ও নৌ যোগাযোগ বন্ধ হতে যাচ্ছে। আনুষ্ঠানিক কোনো নির্দেশনা না থাকলেও ঢাকামুখী বিরোধী দলের নেতাকর্মীদের স্রোত ঠেকাতে অঘোষিতভাবেই এই নির্দেশনা পালন করা হবে। তবে এতে সাধারণ যাত্রীরা দুর্ভোগে পড়বেন বলে মনে করেন যাত্রী অধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠনের নেতারা।

গত বছর বিভাগীয় পর্যায়ে সমাবেশ করেছে বিএনপি। প্রতিটি সমাবেশের আগে অঞ্চলভিত্তিক পরিবহন ধর্মঘট দেখা গেছে। শেষ পর্যন্ত রাজধানীতে অনুষ্ঠিত সমাবেশের আগেও একই চিত্র দেখা যায়। প্রাসঙ্গিক কারণে এবারও বিএনপির কর্মসূচিতে জনসমাগম ঠেকানোর চেষ্টা অমূলক কিছু নয়।

বিএনপির সমাবেশ ঘিরে যেসব ধর্মঘট সাম্প্রতিক সময়ে হয়েছে, বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে পূর্ব ঘোষণা ছাড়াই আকস্মিকভাবে গণপরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে। আবার কর্মসূচি শেষ হওয়ার আগেই সবকিছু স্বাভাবিক হয়ে যায়।

বাস, লঞ্চ মালিকসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপির কর্মসূচিকে ঘিরে বাস ও লঞ্চ বন্ধে আনুষ্ঠানিক কোনো নির্দেশনা দেওয়া হয়নি। তবে নিজ নিজ অবস্থান থেকে বুধবার বিকেল থেকেই বাস ও লঞ্চ চলাচল বন্ধ থাকতে পারে। আর রাজধানীর শহরতলির বাস বন্ধ হবে বৃহস্পতিবার সকাল থেকে।

বিএনপির কর্মসূচির পরিপ্রেক্ষিতে একই দিন পাল্টা সমাবেশ ডেকেছে যুবলীগসহ তিনটি সহযোগী সংগঠন। এই কর্মসূচিতে রাজধানীর আশপাশের নেতাকর্মীরা তাহলে কীভাবে অংশ নেবেন—এমন প্রশ্নের জবাবে বাস ও লঞ্চমালিক সমিতির একাধিক নেতা জানান, ক্ষমতাসীনদের কর্মসূচিতে অংশ নিতে এরই মধ্যে বাস, ট্রাক, পিকআপসহ বিভিন্ন ধরনের গণপরিবহন বুকিং দেওয়া হয়েছে। তারা এসব পরিবহনে সমাবেশে অংশ নেবেন।

বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, কারও জনসভা নষ্ট করার চিন্তা নেই। বিএনপি তাদের মতো করে সমাবেশ করবে, এ নিয়ে পরিবহন মালিক সমিতির মাথাব্যথা নেই। যদি তারা সমাবেশের নামে আগে থেকেই জ্বালাও-পোড়াও শুরু করে, তাহলে জানমালের নিরাপত্তায় গাড়ি চলানো বন্ধ করা ছাড়া পথ থাকবে না। সমাবেশের আগে পরিস্থিতি দেখে আমরা গাড়ি চালানোর বিষয়ে সিদ্ধান্ত নেব।

লঞ্চ মলিক সমিতির সহসভাপতি সাইদুর রহমান রিন্টু বলেন, বিএনপির কর্মসূচি ঘিরে নৌপথে কোনো অপতৎপরতা দেখা গেলে মালিকরা লঞ্চ চালাবেন না, এটাই স্বাভাবিক। তবে সমিতির পক্ষ থেকে ধর্মঘটের কোনো নির্দেশনা দেওয়া হয়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭